Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

সেরা দশ থেকে ছিটকে কোহলি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ব্যাট হাতে বাজে সময়ে থাকা বিরাট কোহলি ঘুরে দাঁড়াতে পারছেন না। ভারতের সাবেক অধিনায়ক ব্যর্থ হন ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া সবশেষ টেস্টেও। এর নেতিবাচক প্রভাব পড়েছে আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে। গত ছয় বছরে প্রথমবারের মতো সেরা দশের বাইরে চলে গেছেন কোহলি। গতকাল ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে চার ধাপ অবনমন হয়েছে কোহলির। ফলে আগের নবম স্থান থেকে পিছিয়ে ১৩ নম্বরে নেমে গেছেন তিনি। তার রেটিং পয়েন্ট বর্তমানে ৭১৪। এর আগে ২০১৬ সালের নভেম্বরে শেষবার টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে সেরা দশের বাইরে ছিলেন কোহলি।
বার্মিংহামের এজবাস্টনে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্টে হাসেনি কোহলির ব্যাট। প্রথম ইনিংসে ১১ রান করে সাজঘরে ফেরার পর দ্বিতীয় ইনিংসে তিনি আউট হওয়ার আগে পৌঁছাতে পারেন ২০ পর্যন্ত। ব্যক্তিগত মলিন পারফরম্যান্সের সঙ্গে দলীয় হারের তীব্র হতাশাও সঙ্গী হয় তার। ভারতের ছুঁড়ে দেওয়া ৩৭৮ রানের লক্ষ্য তাড়া করে শেষদিনে ৭ উইকেটে জিতে ইতিহাস গড়ে ইংলিশরা।
সবশেষ তিন টেস্টে চার সেঞ্চুরি করা জনি বেয়ারস্টো আছেন ক্যারিয়ারের সেরা ফর্মে। এজবাস্টন টেস্টে ইংল্যান্ডকে জেতাতে জোড়া সেঞ্চুরি আসে তার ব্যাট থেকে। ফলে র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়েছেন তিনি। ঠিক ১০ নম্বরে তার অবস্থান। ক্যারিয়ারের সেরা অবস্থান থেকে মাত্র তিন ধাপ দূরে আছেন বেয়ারস্টো। ভারত হারলেও প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরির সুবাদে রিশভ পান্ত উঠেছেন পঞ্চম স্থানে। ছয় ধাপ এগিয়েছেন তিনি। এটি পান্তের ক্যারিয়ারের সেরা অবস্থান। গত বছর তিনি উঠেছিলেন র‌্যাঙ্কিংয়ের সাতে।
এজবাস্টন টেস্টে রান তাড়ায় অপরাজিত সেঞ্চুরি উপহার দেওয়া ইংলিশ তারকা জো রুট মজবুত করেছেন শীর্ষস্থান। ক্যারিয়ারের সেরা ৯২৩ রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি। পরের তিনটি স্থানের কোনো পরিবর্তন হয়নি। অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন দুইয়ে, একই দলের স্টিভ স্মিথ তিনে ও পাকিস্তানের বাবর আজম চারে আছেন। টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ভারতের রবীন্দ্র জাদেজা এক নম্বর স্থান ধরে রেখেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরা দশ থেকে ছিটকে কোহলি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ