Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

শাস্তি পেয়ে পাকিস্তানের নিচে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

মরার উপর খাড়ার ঘা হয়তো একেই বলে। একে প্রায় জয়ের পথে থাকা ম্যাচ হাতছাড়া করেছে ভারত। তার উপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট গেল কাটা। স্লাে ওভার রেটের পয়েন্ট কাটা যাওয়ায় তারা নেমে গেল চিরশত্রু পাকিস্তানের নিচে! শুধু তাই নয়, জরিমানাও গুনতে হবে ভারতকে। ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে খেলোয়াড়দের।

গতপরশু বার্মিংহ্যামের এজবাস্টনে সিরিজের শেষ টেস্টের পঞ্চম ও শেষ দিনে ভারতকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। অথচ প্রথম ইনিংস ১৩২ রানের লিড পেয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসের ব্যর্থতার পরও ৩৭৮ রানের লক্ষ্য দিতে পারে সফরকারীরা। কিন্তু সে লক্ষ্য স্রেফ ৭৬.৪ ওভার ব্যাট করেই পারি দেয় স্বাগতিকরা। এমন হারে এমনিতেই বিপর্যস্ত ভারত। তার উপর ম্যাচ শেষে শুনতে হলো আরও একটি দুঃসংবাদ। ম্যাচটিতে নির্ধারিত সময়ে দুই ওভার কম বল করেছে ভারত। যে কারণে শাস্তির ঘোষণা দেয় আইসিসি। হারায় দুটি মূল্যবান পয়েন্ট। যার ফলে তিন নম্বর থেকে চার নম্বরে নেমে গেছে দলটি।
গত বছর ইংলিশদের বিপক্ষে নটিংহ্যাম টেস্টেও দুই পয়েন্ট হারিয়েছিল ভারত। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টে হারায় আরও এক পয়েন্ট। সব মিলিয়ে এখন পর্যন্ত পাঁচ পয়েন্ট হারাল তারা। ভারতের পয়েন্ট কাটা যাওয়ায় তৃতীয় স্থানে উঠে আসে পাকিস্তান। বর্তমানে ভারতের পয়েন্ট ৫২.০৮ শতাংশ (৭৫ পয়েন্ট), আর পাকিস্তানের পয়েন্ট ৫২.৩৮ শতাংশ (৪৪ পয়েন্ট)।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও ছয়টি ম্যাচ রয়েছে ভারতের। চলতি বছরের শেষে বাংলাদশের বিপক্ষে দুটি এবং আগামী বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট খেলবে ব্লু টাইগাররা। আর এই দুই সিরিজ জিততে পারলে সর্বোচ্চ ৬৮.০৫ পয়েন্ট শতাংশে পৌঁছতে পারে দলটি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গত আসরে ফাইনালে খেলেছিল ভারত। তবে ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া সেই ফাইনালে তারা নিউজিল্যান্ডের কাছে হেরে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাস্তি পেয়ে পাকিস্তানের নিচে ভারত
আরও পড়ুন