Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

রাজধানীতে যানজটে অচলাবস্থা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০০ এএম

রাজধানীর সড়কগুলো এখন যানজটের কারণে চলাচল অযোগ্য হয়ে পড়েছে। ঢাকায় নিয়মিত চলাচলকারী গণপরিবনের চাপ তো রয়েছেই। এরই মধ্যে বেড়েছে ঢাকার বাইরে থেকে আসা গণপরিবহনের চাপ। আর পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে দক্ষিণাঞ্চলের গাড়ির চাপ বাড়াচ্ছে রাজধানীর যানজট। এছাড়া কোনবানি উপলক্ষে ঢাকার ভেতরে বসেছে পশুর হাট। এসব হাটে প্রতিদিনই দেশের বিভিন্ন এলাকা থেকে ট্রাকে করে আসসে পশু। এসব পরিবহনের চাপের কারণে যানজট বাড়ছে।
ঈদ উপলক্ষে গতকালও বিভিন্ন পরিবহন ব্যবস্থায় ঢাকা ছেড়েছে অনেক মানুষ। সকাল থেকে সবাই একই সময়ে গন্ত্যব্যের উদ্দেশে বের হওয়ার কারণে রাস্তায় যানজট হচ্ছে। রাজধানীর বিভিন্ন বাসের কাউন্টারগুলোতে দেখা যায় নিদিষ্ট গন্তব্যে যাওয়ার জন্য যাত্রীরা বাসের অপেক্ষা করছেন। বাস যানজটের কবলে পড়ে আসতে দেরি হওয়ায় কষ্ট করতে হচ্ছে তাদের।
গতকাল সরেজমিন দেখা গেছে, রাজধানীর প্রত্যেকটি সড়কেই যানজট। আবার কোন কোন সড়কে ধীর গতিতে চলছে গাড়ি। গুলিস্তান, পল্টন, মতিঝিল, শাহবাগ, রামপুরা, সায়েদাবাদ, যাত্রাবাড়ি, বাড্ডা, বিজয়সরণী, ফার্মগেট, মিরপুর, আজিমপুরসহ বেশকয়েকটি এলাকায় যানজট দেখা গেছে। এসব এলাকায় বাসে বসে অনেকে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট করতে হয়। ঈদুল আজহা উদযাপন উপলক্ষে যাত্রীসাধারণের চলাচলের সুবিধার্থে মহাসড়কে ঈদের আগের তিনদিন, ঈদের দিন, ঈদের পরের তিনদিন ৭ থেকে ১৩ জুলাই পর্যন্ত মহাসড়কে ট্রাক, লরি, কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এছাড়া এসময়ে মহাসড়কে মোটরসাইকেলে রাইড শেয়ারিংয়ের মাধ্যমে যাত্রী পরিবহন করা যাবে না বলেও জানায় বিআরটিএ।
বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ৭ থেকে ১৩ জুলাই পর্যন্ত মহাসড়কে ট্রাক, লরি, কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী, খাদ্যদ্রব্য, পঁচনশীল দ্রব্য, গার্মেন্টস সামগ্রী,ওষুধ, সার, কাঁচা-চামড়া, পশু বহনকারী ট্রাক এবং জ্বালানি বহনকারী যানবাহনগুলো আওতামুক্ত থাকবে। এক জেলার রেজিস্ট্রেশন করা মোটরসাইকেল অন্য জেলায় চালানো যাবে না, যৌক্তিক ও অনিবার্য প্রয়োজনে এক জেলার মোটরসাইকেল অন্য জেলায় নিতে হলে সংশ্লিষ্ট এলাকার হাইওয়ে অথবা জেলা পুলিশের অনুমতি নিতে হবে। পণ্য পরিবহনকারী যানবাহনে যাত্রী পরিবহন করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।
রাতের বৃষ্টির কারণে ঢাকা-আশুলিয়া সড়কে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। যানজট এড়াতে সড়কটি ব্যবহার না করার অনুরোধ জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ। ডিএমপি সূত্রে জানা যায়, বৃষ্টির কারণে ঢাকা-আশুলিয়া সড়কে শত শত গাড়ি আটকে রয়েছে। সড়কটি সম্পূর্ণ ব্লক হয়ে গেছে। এই যানজটের প্রভাব পড়ছে সাভার ও ঢাকা মহানগরেও। ইতোমধ্যেই রাজধানীতেও যানজট তো সৃষ্টি হয়েছে। তাই এই যানজট নিরসনে আপাতত ঢাকা-আশুলিয়া সড়ক ব্যবহার না করতে ডিএমপি অনুরোধ জানিয়েছে।
গতকাল বুধবার সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ উপ-পুলিশ কমিশনার মো. ফারুক হোসেন বলেন, বৃষ্টির কারণে ঢাকা-আশুলিয়া রোডে গাড়ির ধীরগতি এবং তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। তাই এই রাস্তাটি আপাতত ব্যবহার না করে বিকল্প রাস্তা ব্যবহারের অনুরোধ করা হলো। এতে যানজট এড়ানো সম্ভব হবে এবং ট্রাফিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।
এদিকে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ১০ কিলোমিটারজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখী যাত্রীরা। তবে বেশি ভোগান্তিতে পড়ছেন শিশু ও বৃদ্ধরা। অনেক কর্মজীবী মানুষকে হেঁটে নিকটবর্তী গন্তব্যে যেতে দেখা গেছে। গতকাল বুধবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মদনপুর থেকে সোনারগাঁয়ের মোগরাপাড়া পর্যন্ত এ যানজটের সৃষ্টি হয়। এ ছাড়া মোগরাপাড়া থেকে মেঘনাঘাট পর্যন্ত গাড়িগুলো ধীরগতিতে চলতে দেখা গেছে। যাত্রীরা জানান, তীব্র গরমে দীর্ঘ সময় যানজটে আটকে থাকায় ঘরমুখী যাত্রীরা দুর্ভোগ পোহাচ্ছেন। এ যানজটে গন্তব্যে পৌঁছাতে যাত্রীদের অনেক সময় বেশি লাগছে। ঈদ উপলক্ষে মানুষ গ্রামের দিকে ছুটছেন। রাস্তায় যাত্রীদের ভিড় লক্ষ করা গেছে। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে পরিবহন মালিকদের বিরুদ্ধে।
বাস যাত্রী নাসির বলেন, দুই একদিন পরে যাত্রীর চাপ বেশি হতে পারে সে জন্য ছুটির আগেই বাড়ি চলে যাচ্ছি। তবে সব রাস্তায়ই যানজট। যেটুকু রাস্তা পার হতে দশ মিনিট লাগতো সেটুকু এখন এঘণ্টা লাগছে। কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নবীর হোসেন বলেন, যাত্রী চাপ বেশি থাকায় এ যানজট সৃষ্টি হয়েছে। যানজট নিরসনে আমরা কাজট করে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ