Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গায়ানার যে কোন পরিস্থিতির জন্য প্রস্তুত বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ৭:৪২ এএম

এখন পর্যন্ত প্রভিডেন্স স্টেডিয়ামে কোনো টি-টোয়েন্টি খেলা হয়নি বাংলাদেশের। তবে গায়ানার এই মাঠে ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে মাহমুদউল্লাহদের। সেই আত্মবিশ্বাস থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে উইকেট থেকে সহায়তা পেতে পারেন স্পিনাররা। এমনটাই মনে করছেন ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ফলে একাদশে ফিরতে পারেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। গায়ানায় বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে খেলা। এর আগের দিন সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বললেন, প্রথম দেখায় মনে হয়েছে উইকেট শুষ্ক। রিয়াদ বলেন,‘এখানে উইকেট একটু মন্থর হয় কি-না? আমি এখানে যতটুকু খেলেছি, এখানে সবশেষ যখন আমরা খেলেছিলাম তখনও উইকেট কিছুটা স্টিকি ছিল, কিছুটা গ্রিপ করেছিল। আজকের উইকেট দেখেও মনে হচ্ছে কিছুটা ড্রাই আছে। তবে এটা আসলে নির্ভর করে (অনেক কিছুর ওপর)।”

দ্বিতীয় ম্যাচে ৩৫ রানে হেরে যাওয়া দ্বিতীয় টি-টোয়েন্টিতে দুটি পরিবর্তন আনে বাংলাদেশ। এর একটি বাধ‍্য হয়ে, অন‍্যটি ছিল কৌশলগত। বৃষ্টিতে ভেসে যাওয়া প্রথম ম্যাচের একাদশ থেকে ছিলেন না মুনিম শাহরিয়ার ও নাসুম আহমেদ। পিঠের সমস‍্যার জন‍্য খেলেননি ওপেনার মুনিম আর পেসার তাসকিন আহমেদকে জায়গা দিতে গিয়ে বাদ পড়েন নাসুম।

এ বিষয়ে রিয়াদ বলেন,‘আমরা যখন প্রথম ম‍্যাচ খেলি, তখন দুই দিন টানা বৃষ্টি হয়। উইকেট কাভারে ঢাকা ছিল। আমরা মনে করেছিলাম, উইকেট হয়তো একটু স্টিকি হবে, গ্রিপ করবে। তবে উইকেট খুব ভালো ছিল। প্রথম ম‍্যাচে যখন ব‍্যাট করলাম, দেখলাম উইকেট খুব ভালো ছিল। সে কারণে আমরা (দ্বিতীয় ম‍্যাচে) কম্বিনেশন পরিবর্তন করলাম, নাসুমের জায়গায় তাসকিন খেলল। সম্ভবত নাসুম ফিরতে পারে, তবে এটা নির্ভর করছে উইকেট কেমন এর ওপর।”

ডমিনিকার পর গায়নাতেও বৃষ্টির জন‍্য ব‍্যহত হচ্ছে বাংলাদেশের প্রস্তুতি। মঙ্গলবার কোনো অনুশীলন করতে পারেনি সফরকারীরা। বুধবারও আকাশ ছিল ঘন মেঘে ঢাকা। ফলে যে কোন পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে বলে জানিয়ে রিয়াদ বলেন,‘বৃষ্টির বিষয়টা তো আর নিয়ন্ত্রণে নেই। আমরা আমাদের প্রস্তুতিটা সাধ‍্যমত নেওয়ার চেষ্টা করব। আমরা সব সময় পজিটিভলি চিন্তা করব যে, ম‍্যাচটা পুরোপুরিই হবে। যদি না হয়, আমাদের মানসিকভাবে মানিয়ে নিতে হবে। যদি বৃষ্টি হয়, হয়তো ওভার কমতে পারে, আমাদের প্রস্তুত থাকতে হবে। তবে আমরা ইতিবাচক থাকব যে, পুরো ম‍্যাচই খেলব।”

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ