Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

ঢাবি প্রফেসরকে কর্তৃপক্ষ কর্তৃক বাসা ছেড়ে দেয়ার নোটিশে ইবি জিয়া পরিষদের নিন্দা

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ৩:০৯ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক ক্যাম্পাসস্থ্য বাসা ছেড়ে দেয়ার নোটিশে তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে বিএনপিপন্থী সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) জিয়া পরিষদ। বৃহস্পতিবার (০৭ জুলাই) পরিষদের সভাপতি প্রফেসর ড. তোজাম্মেল হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. ইদ্রিস আলী এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রফেসর মোর্শেদ হাসান খান এর ২০২০ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ওপর একটি প্রবন্ধ রচনার ঘটনাকে অতিরঞ্জিত করে ঢাবি কর্তৃপক্ষ প্রথমে সাময়িক ও পরে স্থায়ীভাবে তাঁকে চাকরি থেকে বরখাস্ত করে। ভুক্তভোগী শিক্ষক চাকরি ফেরত পাওয়ার প্রত্যাশায় বাংলাদেশের সর্বোচ্চ আদালতের আশ্রয় নেন। হাইকোর্ট তাঁকে চাকরি থেকে অপসারণের আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের ওপর রুল জারি করে। বিষয়টি এখনো বিচারাধীন রয়েছে। চাকরি থেকে বরখাস্ত হওয়ার পর শিক্ষক তাঁর অসুস্থ স্ত্রী ও সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। এমতাবস্থায় মামলা নিষ্পত্তি হওয়ার পূর্বেই ঢাবি কর্তৃপক্ষ কর্তৃক তাঁর ক্যাম্পাসস্হ বাসা ছেড়ে দেয়ার নোটিশ জাতিকে হতবাক করেছে।

বিবৃতি আরো বলেন, বাংলাদেশের সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের সুধিকাগার বলে খ্যাত এবং '৭৩ অ্যাক্ট দ্বারা নিয়ন্ত্রিত বিশ্ববিদ্যালয়ের জন্য এটি মানানসই নয়। এ ঘটনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন এমনকি! স্বাধীনতার মূল চেতনা বাক স্বাধীনতাকে ক্ষুন্ন করা হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা এবং কর্তৃপক্ষকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জোর দাবি জানান তারা। ‌

উল্লেখ্য, প্রফেসর মোর্শেদ হাসান খান ঢাবির মার্কেটিং বিভাগের শিক্ষক ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন 'ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ' (ইউট্যাব) এর মহাসচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ