Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

পাঞ্জাব অ্যাসেম্বলিতে সংরক্ষিত আরো ৫ আসন পেয়ে সুবিধায় পিটিআই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সংরক্ষিত আসনের নোটিশ জারি করার পর পিটিআই পাঞ্জাব অ্যাসেম্বলিতে আরো পাঁচটি আসন পেয়েছে। এসব আসন দলটিকে তার প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লিগের ওপর একটি সুবিধা দিয়েছে। লাহোর হাইকোর্টের নির্দেশে ইসিপি এ প্রজ্ঞাপন জারি করে।
কমিটি মহিলাদের জন্য সংরক্ষিত আসনের বিষয়ে পিটিআই-এর বাতউল জানজুয়া, সায়েরাহ রাজা এবং ফৌজিয়া আব্বাসের কাছ থেকে নোটিশ জারি করেছে। এটি সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত দুটি আসন, হাবাক্কুক গুল এবং স্যামুয়েল ইয়াকুব-এর জন্যও নোটিশ জারি করেছে - যারা উভয়ই ইক্যুইটি এবং পুনর্মিলন আন্দোলনের অন্তর্গত। তাদের কাগজপত্র যাচাই-বাছাই করার জন্য নোটিশ জারির আগে পাঁচজনকেই কমিটি তলব করেছিল।
মোট ২৫ জন একেপিবিরোধী প্রধানমন্ত্রীর পদ পূরণের জন্য হামজা শাহবাজকে ভোট দিয়েছেন - তাদের মধ্যে পাঁচটি সংরক্ষিত আসনের। পিটিআই মঞ্জুর করা দলত্যাগকারীদের জায়গায় সংরক্ষিত আসনের জন্য সদস্য নিয়োগের বিজ্ঞপ্তির অনুরোধ করেছে। সুপ্রিম কোর্ট সম্প্রতি ২২ জুলাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পুনর্র্নির্বাচনের নির্দেশ দিয়েছে। একেপি থেকে বাকি ২০ জন ভিন্নমতাবলম্বী প্রার্থীর জন্য ১৭ জুলাই উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
পিটিআইয়ের ডেপুটি চেয়ারম্যান ফুয়াদ চৌধুরী টুইটারে লিখেছেন যে, দীর্ঘ লড়াইয়ের পর তার দল পাঁচটি সংরক্ষিত আসনে জয়ী হয়েছে। ‘[এর পরে] পিটিআই এবং পিএমএল-কিউ উভয়ই তাদের আসন বাড়িয়ে ১৭৩ করেছে’, তিনি যোগ করেন।
তিনি আরো যোগ করেছেন যে, পাঞ্জাব অ্যাসেম্বলিতে পিএমএল-এন এবং পিপিপি আসনের মোট সংখ্যা ছিল রাহে হক দলের একজন সদস্য এবং চারটি স্বতন্ত্র ছাড়াও ১৭২টি। হামজাহর সরকার পাঞ্জাবে শেষ দিনের জন্য প্রস্তুতি নিচ্ছে।
পৃথকভাবে পিএমএল-এন পার্টি এলএইচসি-র সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল, কারণ ইসিপিকে সংরক্ষিত পাঞ্জাব বিধানসভা আসনের পাঁচ সদস্যকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছিল।
বৃহস্পতিবার বিচারক শহীদ করিমের নেতৃত্বে লাহোর হাইকোর্টের একটি সহযোগী সংস্থার আবেদনটি বিবেচনার কথা ছিল। মামলায় পিএমএল-এনের প্রতিনিধিত্ব করেন অ্যাটর্নি মনসুর আওয়ান।
পিটিশনে বলা হয়েছে যে, এ রায়ের মাধ্যমে ইসিপিকে সংবিধানের অনুচ্ছেদ ১০৬(৩)(প) এবং ২২৪(৬) লঙ্ঘন করে পাঞ্জাবের প্রাদেশিক অ্যাসেম্বলির জন্য সংরক্ষিত পাঁচটি শূন্য আসন পিটিআই-এর সদস্যদের অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছিল। তিনি যোগ করেছেন যে, এ পদক্ষেপ সংরক্ষিত আসনের আনুপাতিক প্রতিনিধিত্বের ব্যবস্থার পাশাপাশি সংবিধানের ১০৬ অনুচ্ছেদের অধীনে প্রতিষ্ঠিত আঞ্চলিক পরিষদের কাঠামোকে চ্যালেঞ্জ করে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঞ্জাব অ্যাসেম্বলিতে সংরক্ষিত আরো ৫ আসন পেয়ে সুবিধায় পিটিআই
আরও পড়ুন