Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কোরবানির হাটে সার্বিক নিরাপত্তায় র‌্যাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১০:৩৮ পিএম

রাজধানীর কোরবানির হাটের সার্বিক নিরাপত্তায় থাকছে সরকারের এলিট ফোর্স র‌্যাব (র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন)। ইতোমধ্যেই র‌্যাবের উদ্যোগে হাটগুলোকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। এসব হাটে যে কোন ধরনের চাঁদাবাজির বিষয়েও তারা সতর্ক রয়েছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল-মঈন আজ বৃহস্পতিবার রাজধানীর গাবতলী পশুর হাট এবং বাসস্ট্যান্ড পরিদর্শন করেন। এ সময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে কোরবানির পশুর হাট এবং জনগণের জানমালের নিরাপত্তা প্রসঙ্গে তাদের নেয়া ব্যবস্থা তুলে ধরেন।

কোরবারির পশুর হাটের সার্বিক নিরাপত্তা প্রসঙ্গে আল-মঈন বলেন, সার্বিক নিরাপত্তার বিষয়টি র‌্যাব নিশ্চিত করেছে। পশুর হাট কেন্দ্রিক চাঁদাবাজি রুখতে বিশেষ নজরদারি ও মনিটরিং করা হচ্ছে। তিনি বলেন, ‘‘আমরা কোনও আত্মতুষ্টিতে ভুগছি না। যেকোনও উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত র‌্যাব।’’

পশুর হাঁটের পাশাপাশি যাত্রাপথে অজ্ঞান পার্টি, মলম পার্টি, ঘরমুখো মানুষের হয়রানি-ভোগান্তি এবং অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে কাজ করছে র‌্যাবের বিভিন্ন টিম। এমনকি গাবতলী পশুর হাটে পশু ডাক্তারসহ মোবাইল কোর্ট পরিচালনার কথাও জানান তিনি। এ প্রসঙ্গে হুঁশিয়ারি উচ্চারণ করে র‌্যাব কর্মকর্তা বলেন, কেউ যদি গরু মোটাতাজার ওষুধ আগে খাইয়ে থাকে, আর পরীক্ষায় তা ধরা পড়ে তবে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

জাল টাকা উদ্ধারের ব্যাপারে তিনি বলেন, দেড় কোটি টাকার বেশি জাল নোট উদ্ধার করা হয়েছে। টাকা নিয়ে কারো সন্দেহ হলে গাবতলী পশুর হাটে র‌্যাব ক্যাম্পে এসে তা মেশিনের মাধ্যমে পরীক্ষা করে নিশ্চিত পারবে জনগণ।

অনলাইনে গরু কেনা বেচা নিয়ে প্রতারণার শিকার হলে র‌্যাবকে জানানোর পরামর্শ দেন তিনি। এছাড়া বাস টার্মিনাল, রেল স্টেশন, লঞ্চ টার্মিনালে ঘরমুখো মানুষের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হয় কিনা-তা নিয়েও র‌্যাব নজরদাড়ি রাখছে।

যাত্রাপথে র‌্যাবের টহল টিম কাজ করছে উল্লেখ করে খন্দরকার আল-মঈন বলেন, কোন অপরাধী যাতে পালিয়ে যেতে না পারে সেজন্য সব সময় কড়া নজরদারি রাখা হচ্ছে। রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলতে না পারে সে ব্যাপারে র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।

ঈদকে কেন্দ্র করে ফাঁকা ঢাকার বাসাবাড়ির নিরাপত্তা প্রসঙ্গে র‌্যাব কর্মকর্তা বলেন, রাজধানীজুড়ে চেকপোস্ট পরিচালনা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন