Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মস্কোকে বিচ্ছিন্ন করা অগ্রহণযোগ্য

জি-২০ সভায় মত অংশীদারদের ইউক্রেন সঙ্কট সমাধানের উপায় খুঁজতে ইন্দোনেশিয়ার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বলেছে যে, জি-২০ বৈঠকে অনেক রাশিয়ান অংশীদার মস্কোকে বিচ্ছিন্ন করা অগ্রহণযোগ্য বলে ইঙ্গিত দিয়েছে। এদিকে, ইউক্রেন সঙ্কট সমাধানের উপায় খুঁজতে আহ্বান জি-২০ বৈঠকে আহ্বান জানিয়েছে ইন্দোনেশিয়া।

করোনাভাইরাস মহামারীর মধ্যে পশ্চিমাদের দ্বারা উস্কে দেয়া মুদ্রাস্ফীতি, আন্তঃসীমান্ত সরবরাহ শৃঙ্খলে অস্থিতিশীলতা এবং ভূ-রাজনৈতিক পরিস্থিতির বৃদ্ধি সহ বহুমুখী প্রকৃতির অর্থনৈতিক ধাক্কাগুলির উদ্দেশ্যমূলক কারণগুলির একটি নিরপেক্ষ মূল্যায়ন ছিল। অনেক অংশীদার একটি স্পষ্ট সংকেত দিয়েছেন। রাশিয়াকে বিচ্ছিন্ন করা অগ্রহণযোগ্য এবং একতরফা নিষেধাজ্ঞার নেতিবাচক পরিণতি রয়েছে,’ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের উপস্থিতিতে জি-২০ বৈঠকের পরে মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।

মন্ত্রণালয় বলেছে, জাকার্তার বর্তমান জি-২০ প্রেসিডেন্সির অংশ হিসাবে, কূটনৈতিক ট্র্যাকের উপর বিশেষ মনোযোগ দুটি মূল বিষয়ের প্রতি দেয়া হয়েছিল: রাজ্যগুলির মধ্যে বহুপাক্ষিক সহযোগিতা জোরদার করা এবং খাদ্য ও শক্তি সুরক্ষার ক্ষেত্রে চ্যালেঞ্জগুলির যৌথ প্রতিক্রিয়া। মন্ত্রণালয় বলেছে যে, পশ্চিমাদের দ্বারা সংঘাত সৃষ্টি করা সত্ত্বেও, সাধারণভাবে, সামাজিক ও অর্থনৈতিক সমস্যা সমাধানে একটি ‘সাধারণ বর্ণ’ অনুসন্ধান করার প্রয়োজনীয়তার উপর জোর দেয়া হয়েছিল।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশ্বব্যবস্থার একটি বহুকেন্দ্রিক কাঠামো এবং বৈশ্বিক শাসনের গণতন্ত্রীকরণ, উন্নয়নশীল দেশগুলির সমস্যা সমাধানের জন্য বহুপাক্ষিক প্ল্যাটফর্মে সংলাপের বৃহত্তর সম্পৃক্ততাকে উন্নীত করার প্রয়োজনীয়তার উপর থিসিসটি ব্যাপক সমর্থন পেয়েছে।’ ‘লাভরভের বক্তৃতা একটি সমান ভিত্তিতে এবং জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে, একটি প্রতিনিধি সামাজিক ও অর্থনৈতিক ফোরাম হিসাবে জি-২০ এর সম্ভাবনার কার্যকর ব্যবহারের ভিত্তিতে দেশগুলির মধ্যে সহযোগিতা গড়ে তোলার প্রাথমিক পদ্ধতির রূপরেখা দিয়েছে,’ মন্ত্রণালয় বলেছে, ‘ইউক্রেনের ঘটনা সম্পর্কে পশ্চিমের বিকৃত ব্যাখ্যার আলোকে, ২০১৪ সালের অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে এই দেশে সঙ্কটের কারণগুলি, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউর সরাসরি হস্তক্ষেপে ঘটেছিল, বিস্তারিতভাবে ব্যাখ্যা করা হয়েছে।’

এদিকে, ইন্দোনেশিয়ার শীর্ষ কূটনীতিক জি-২০-কে ইউক্রেন সঙ্কট সমাধানে ‘এগিয়ে যাওয়ার উপায় খুঁজে বের করার’ এবং গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের উদ্বোধন করার জন্য বক্তৃতার সময় শীঘ্রই ইউক্রেনে যুদ্ধ শেষ করার আহ্বান জানিয়েছেন। রেটনো মারসুদি বলেন, ‘আমাদের দায়িত্ব যত তাড়াতাড়ি যুদ্ধ শেষ করা এবং আলোচনার টেবিলে আমাদের মতপার্থক্য মিটিয়ে ফেলা, যুদ্ধক্ষেত্রে নয়।’ তিনি বলেছিলেন যে, বহুপাক্ষিকতা বিশ্বব্যাপী চ্যালেঞ্জগুলি মোকাবেলার একমাত্র উপায় এবং আশা করেছিলেন যে, ফোরামটি যুদ্ধের প্রতিক্রিয়া মোকাবেলার জন্য একটি উপায় প্রদান করবে, যা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। সূত্র : তাস, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন সঙ্কট সমাধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ