Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত

পর্তুগাল থেকে শহীদ আহমদ | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২২, ৩:৫০ এএম

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে পবিত্র ঈদুল আযহা উদযাপন করা হয়েছে। পর্তুগালের রাজধানী লিসবনে এবং পর্তু শহরসহ বিভিন্ন জায়গায় বাংলাদেশী কমিউনিটির উদ্দোগে ঈদুল আযহা পালন করেন প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য মুসলমানরা।

প্রবাসী বাংলাদেশিদের ব্যবস্থাপনায় পর্তুগালের রাজধানীর লিসবনে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উক্ত নামাজে প্রায় পাঁচ হাজারের বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর পর্তোতে এবার প্রথমবারের মতো খোলা আকাশের নিচে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজের পূর্বে সূচনা বক্তব্য দেন মার্তিম মনিজ ছোট মসজিদের ইমাম মাওলানা আলা উদ্দীন। নামাজ এবং খুৎবাহ প্রদান করেন বাইতুল মোকাররম ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মুফতি মাওলানা আবু সাঈদ।

নামাজ শেষে দেশ বিদেশের সকল মুসলিম উম্মা এবং দেশের বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্যে বিশেষ মোনাজাত করেন।

একসঙ্গে নামাজ পড়তে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন প্রবাসীরা। তারা বলেন, দেশের বাইরে থেকে পশু কোরবানি করতে পারছি না। কিন্তু এত বড় জামাতে নামাজ আদায় করে ঈদের আনন্দটুকু উদযাপন করতে পারছি।

এই জামাত ছাড়াও সহস্রাধিক মুসল্লি নিয়ে সকাল ৯টায় লিসবন কেন্দ্রীয় জামে মসজিদে, কাসকাইসে সকাল সাড়ে ৭টায়, অধিভেলাস সেকেন্ডারি স্কুল মাঠে সকাল সাড়ে ৭টায়, পর্যটন নগরী আলগারভ, মিল ফন্টেস, কুইমরা, মাদেইরা এবং সাগরকন্যা আছোরেস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‌ঈদের জামাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ