Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদ জামাতে দেশের সমৃদ্ধি ও মঙ্গল কামনায় দোয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২২, ৯:৩৮ এএম

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল আজহার প্রথম জামাতে দেশের সমৃদ্ধি ও জাতির মঙ্গল কামনায় দোয়া করা হয়েছে। রোববার (১০ জুলাই) সকাল ৭টায় অনুষ্ঠিত ঈদের প্রথম জামাতে ইমামতি ও দোয়া-মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররমের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। এতে মুকাব্বির ছিলেন হাফেজ মো. আতাউর রহমান।
ঈদ জামাত শেষে খুতবা পাঠ এবং দোয়া ও মোনাজাত করা হয়। জাতির মঙ্গল কামনায় মোনাজাতে অংশ নেন শত শত মানুষ।
মোনাজাতে সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠা, বন্যার্তদের ওপর রহমত এবং করোনা মহামারি থেকে মুক্তির জন্য দোয়া চাওয়া হয়েছে। এ ছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যও দোয়া করা হয়।
মোনাজাতে মুসলমানদের গুনাহ মাফ এবং বিপদ থেকে রক্ষা পেতে আল্লাহর কাছে আর্জি জানানো হয়। মোনাজাত শেষে মুসুল্লিরা কোলাকুলি করেন।
এর আগে জাতীয় মসজিদে ঈদ জামাতে অংশ নিতে সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা আসতে শুরু করেন। প্রথম জামাতে মুসল্লিদের ঢল নামে।
বায়তুল মোকাররমে প্রথম জামাতে দেশের বরেণ্য ব্যক্তিরাও অংশ নেন। এ জামাত ছাড়াও বায়তুল মোকাররমে ঈদের আরও চারটি জামাত রয়েছে।
দ্বিতীয় জামাত অনুষ্ঠিত সকাল ৮টায়, সকাল ৯টায় অনুষ্ঠিত হবে তৃতীয় জামাত। ঈদের চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় (১০টা ৪৫ মিনিট) অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা

৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ