Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়াকে শত শত ড্রোন দিচ্ছে ইরান!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২২, ১০:২৫ এএম

ইউক্রেনে ব্যবহারের জন্য ইরানের কাছ থেকে শত শত ড্রোন নিচ্ছে রাশিয়া। এসব ড্রোনের মধ্যে সশস্ত্র যেমন আছে, নিরস্ত্রও আছে। অভিযোগটি করা হয়েছে হোয়াইট হাউসের পক্ষ থেকে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ইরান ইতোমধ্যেই রাশিয়াকে ড্রোন সরবরাহ করেছে কিনা তা নিশ্চিত নয়। তবে যুক্তরাষ্ট্রের কাছে 'তথ্য' রয়েছে চলতি মাস্ ব্যবহার করার জন্য রুশ বাহিনীকে প্রশিক্ষণ দিতে প্রস্তুতি নিচ্ছে ইরান।

তিনি সোমবার সাংবাদিকদের বলেন, আমাদের কাছে থাকা তথ্য ইঙ্গিত দিচ্ছে যে ইরান সরকার রাশিয়াকে কয়েক শ' ড্রোন দেয়ার প্রস্তুতি নিচ্ছে। এগুলোর মধ্যে অস্ত্রবহনকারী ড্রোনও রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের আগ দিয়ে এই মন্তব্য করলেন সুলিভান। বাইডেনের এই সফরে ইরানের পরমাণু কর্মসূচি ও এই অঞ্চলে দেশটির তৎপরতা হবে প্রধান আলোচ্য বিষয়।

সুলিভান বলেন, চলতি বছরের প্রথম দিকে যুদ্ধবিরতির আগে পর্যন্ত সৌদি আরবে আক্রমণের জন্য হাউছি বিদ্রোহীদের এ ধরনের ড্রোনই দিয়ে আসছিল ইরান।

সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ