Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কমলগঞ্জে লজ্জাবতী বানর অবমুক্ত

এম এ ওয়াহিদ, কমলগঞ্জ থেকে | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

মৌলভীবাজারের কমলগঞ্জের ইসলামপুর ইউনিয়নের কোনাগাঁও গ্রাম থেকে একটি বিলুপ্তপ্রায় লজ্জাবতী বানর উদ্ধার করেছে মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সোমবার দুপুর ১২টার দিকে এটি উদ্ধার করা হয়। প্রায় ১মাস পূর্বে ইসলামপুর ইউনিয়নের চাম্পারায় চা বাগান বস্তি এলাকা থেকে উদ্ধার হওয়া আরেকটি লজ্জাবতী বানর রাজকান্দি রেঞ্জের কুরমা বনবিটের কলাবন বনে অবমুক্ত করা হয়।
জানা যায়, সোমবার সকাল ৯টার দিকে উপজেলার ইসলামপুর ইউনিয়নের কোনাগাঁও গ্রামের মাসুক মিয়া একটি লজ্জাবতী বানর তার বাড়ির আঙ্গিনায় দেখতে পেয়ে বানরটিকে ধরে পিঞ্জিরায় আটকে রাখেন। পরে মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটিকে খবর দেন। খবর পেয়ে মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা দুপুর ১২টার দিকে বানরটিকে উদ্ধার করেন।
বানরটি অসুস্থ থাকায় এটিকে কমলগঞ্জ লাউয়াছড়া রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। পরে দুপুর ১টার দিকে ইসলামপুর ইউনিয়নের চাম্পারায় চা-বাগান বস্তি এলাকা থেকে উদ্ধার হওয়া আরেকটি লজ্জাবতি বানর কুরমা বনবিটের কলাবন এলাকায় অবমুক্ত করা হয়।
এসময় উপস্থিত ছিলেন লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম, কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক আহাদ মিয়া, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক সজীব দেবরায়, দপ্তর সম্পাদক সাংবাদিক সালাহ্উদ্দিন শুভ, গণসংযোগ সম্পাদক মৃন্ময় পাল প্রান্ত, সদস্য ও প্লাম্পলরিস ই.ভি এর মাট সহকারী চঞ্চল গোয়ালা, সঞ্জিত পাশী, বন প্রহরী সুব্রত সরকার প্রমুখ।
লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, উদ্ধার হওয়া লজ্জাবতী বানরটি অসুস্থ এবং খুবই দুর্বল। বানরটিকে চিকিৎসার জন্য লাউয়াছড়া রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। সুস্থ হলেই বানরটিকে বনে অবমুক্ত করা হবে। এবং প্রায় ১মাস পূর্বে চাম্পারায় চা বাগান বস্তি এলাকা থেকে উদ্ধার হওয়া আরেকটি লজ্জাবতী বানর সাংবাদিকদের উপস্থিতিতে কুরমা বনবিটের কলাবন বন এলাকায় অবমুক্ত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ