Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

‘বিক্রির জন্য নহে’ রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ক’দিন ধরেই বাজার গরম করা খবরকে তুড়ি মেড়ে উড়িয়ে দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন কোচ এরিক টেন হাগ। জানিয়ে দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো ‘বিক্রির জন্য নহে’! গত মৌসুম শেষ হবার আগেই রালফ রাংনিকের স্থলাভিষিক্ত হন আয়াক্সের মতন সাধারণ দল নিয়ে ঘরোয়া ও ইউরোপের সর্বোচ্চ শ্রেষ্ঠত্বের মঞ্চে অসাধারণ ফলাফল আনা টেন হাগ। তখন ভাবা হচ্ছিল প্রেসিং ফুটবলে বিশ্বাসী এই কোচ ফুটবল দর্শনের কারণে রোনালদোকে পরবর্তী মৌসুমের পরিকল্পনায় রাখবেন না। কিন্তু কিছুদিন পরেই এই ডাচ কোচ দাবি করেন তিনি রোনালদোর সাথে কাজ করতে যথেষ্ঠ আগ্রহী। কিন্তু গত দুই সপ্তাহে গণমাধ্যমে আবারও একই সংবাদ ডালপালা ছড়াচ্ছে ভিন্ন দিক থেকে। ৬ষ্ঠ হয়ে লীগ শেষ করায় ইউনাইটেড এবার চ্যাম্পিয়ন্স লীগে খেলতে পারছে না। আর রোনালদো নাকি চ্যাম্পিইয়ন্স লীগের মঞ্চে খেলার জন্যই ক্লাব ছাড়তে চান।
প্রাক মৌসুমের প্রস্তুতি স্বরূপ ম্যানইউ এখন থাইল্যান্ডের ব্যাংককে। এরপর অস্ট্রেলিয়ায় যাবে। কিন্তু ব্যক্তিগত কারণ দেখিয়ে প্রাক মৌসুমে দলের সাথে নেই রোনালদো। এদিকে ব্যাংককে গতপরশু প্রস্তুতি ম্যাচে চির প্রতিদ্বন্দী লিভারপুলের বিপক্ষের পেয়েছে ৪-০ গোলের উড়ন্ত জয়। এই ম্যাচ শুরুর আগে সংবাদ সম্মেলনে টেন হাগের কাছে রোনালদোর ক্লাব ছাড়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘পরবর্তী মৌসুমের জন্য আমরা রোনালদোকে নিয়েই প্ল্যান করছি। আমি তার সাথে কাজ করার জন্য মুখিয়ে আছি। রোনালদো চলে যেতে চায় এমন কিছু সে আমাকে অন্তত বলেনি। আমি সংবাদে (ক্লাব ছাড়ার ব্যাপারে) পড়েছি। কিন্তু রোনালদো বিক্রয়ের জন্য নয়। আমি তাকে নিয়েই পরিকল্পনা সাজাচ্ছি পরবর্তী মৌসুমের জন্য এবং আমরা একই সাথে সফল হতে চাই।’ ক্লাব ছাড়ার গুঞ্জন উঠার আগে অবশ্য টেন হাগের সাথে পর্তুগীজ প্লেয়ারের কথা হয়েছিল। সেই আলোচনাকে ইতিবাচকই ভাবছেন টেন হাগ, ‘এই ব্যাপারটা (ক্লাব পরিবর্তনের) আসার আগে রোনালদোর সাথে আমার কথা হয়েছিল। এবং সেটা দারুণ এক আলোচনা ছিল।’
ম্যানচেস্টার ইউনাইটেড সামনের মৌসুমে সফল হতে দল গোছানোটা খুবই জরুরী ছিল। কিন্তু পগবা, মাতা, ম্যাটিচের মতন দুর্দান্ত সব প্লেয়ার ক্লাব ছাড়ায় নতুন মিডফিল্ডার সাইনিংটা সর্বচ্চো আগ্রাধিকার পাওয়া উচিৎ ছিল তাদের। কিন্তু এখনও বলার মতন কাউকেই দলে টানেনি ম্যানইউ। এ কল ব্যাপারেই বিরক্ত হয়ে রোনালদো ইউনাইটেড কতৃপক্ষ এবং তার এজেন্ট জর্জ মেন্ডেসকে ক্লাব ছাড়ার ইচ্ছা পোষন করেছেন এমন গুঞ্জনে শেষ দুই সপ্তাহ ধরেই ইউরোপের সংবাদ মাধ্যম ছেয়ে আছে। রোনালদো চ্যাম্পিয়ন্স লিগ খেলতে বায়ার্নে যাচ্ছেন এমন সংবাদ চাউর হয় চারদিকে। কিন্তু জার্মান চ্যাম্পিয়নদের প্রধান নির্বাহী অলিভার কান সেই সম্ভাবনায় পানি ঢেলে দাবি করেন রোনালদো অসাধারণ খেলোয়াড় হলেও নিজেদের দর্শন বিসর্জন দিয়ে তাকে সাইন করানোর পরিকল্পনা এই মুহ‚র্তে তাদের নেই। মাঝে এমন খবরও শোনা যায় যে, চেলসির নতুন মালিক টড বোয়েলি নাকি পর্তুগীজ তারকার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে, কিন্তু সেই গুঞ্জনও এখন বাজার থেকে হারানোর পথে। সর্বশেষ ফরাসি সাংবাদিক লরেন্স ইউলিয়েন দাবি করেন পিএসজির প্রেসিডেন্ট খেলাইফির কাছে নাকি পর্তুগীজ প্লেয়ারের এজেন্ট মেন্ডেস নিজে প্রস্তাব নিয়ে যান। কিন্তু এমবাপ্পে, মেসি ও নেইমারের উচ্চ বেতন দিয়ে এই মুহ‚র্তে আবার রোনালদোকে দলে টানা তাদের পক্ষে অসম্ভব, এমনটাই দাবি করেন প্যারিসের ক্লাবটির সভাপতি।
উল্লেখ্য রোনালদো সর্বশেষ মৌসুমে ২৪ গোল করে ক্লাবের সেরা প্লেয়ার নির্বাচিত হয়। এমন সোনার ডিম পাড়া হাসটিকে কোচ বা ক্লাব কেউই ছাড়তে চাইবে না এটাই স্বাভাবিক। তাই এই পর্তুগীজ সুপারস্টারের দল বদলানোর জোড়ালো গুঞ্জন আলোর মুখ দেখার সম্ভাবনা কম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন