Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন অর্থনৈতিক সাহায্যের প্রস্তাব প্রত্যাখ্যান করবে ফিলিস্তিনিরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ২:৪৩ পিএম

ফিলিস্তিনি কর্তৃপক্ষের একজন প্রাক্তন কর্মকর্তা বলেছেন যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের সময় যে অর্থনৈতিক সহায়তা আশা করা হচ্ছে তা অধিকৃত ফিলিস্তিনের জনগণের বৈধ অধিকারের বিকল্প হবে না।

‘৪জি ইন্টারনেট অ্যাক্সেস পেলে ভালো হবে (মার্কিন রাষ্ট্রদূত থমাস নিডেস যেমন উল্লেখ করেছেন),’ বলেছেন মোহাম্মদ মুস্তাফা, ফিলিস্তিানের একজন প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী এবং ফিলিস্তিনি অঞ্চলের বৃহত্তম টেলিকম অপারেটর প্যালটেল-এর প্রাক্তন প্রধান নির্বাহী৷ ‘তবে, এটা স্পষ্টতই জেরুজালেমের মতো বড় সমস্যা, সার্বভৌমত্ব বা স্বাধীনতার মতো সমস্যা সমাধানের বিকল্প নয়। ইসরাইল মনে করে মানুষ বড় ছবি ভুলে যাবে,’ তিনি এএফপিকে বলেন, ‘আমরা ৪জি-তে আগ্রহী, কিন্তু আমরা আরও বেশি কিছু চাই।’

নিডস এই অঞ্চলে বাইডেনের সফরের সময় আলোচনার বিষয়গুলির মধ্যে একটি হিসাবে সমস্ত ফিলিস্তিনিদের কাছে ৪জি ইন্টারনেট পরিষেবার অ্যাক্সেস বাড়ানোর বিষয়ে কথা বলেছেন। মার্কিন প্রেসিডেন্ট শুক্রবার ইসরাইল-অধিকৃত পশ্চিম তীরের বেথলেহেমে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।

সংবাদ মাধ্যম আল-শারক আল-আওসাতের মতে, বাইডেনের সফরে ইসরাইলি-অধিকৃত পূর্ব জেরুজালেমের হাসপাতালের জন্য মার্কিন তহবিল পুনরুদ্ধার করতেও দেখা যেতে পারে, যা ঐতিহাসিকভাবে ফিলিস্তিনিদের সেবা করেছে। যাইহোক, মোস্তফার মতো সকল ফিলিস্তিনি মনে করেন যে, মার্কিন কূটনীতি সাত দশকের সংঘাতের মূল বিষয়গুলির থেকে অর্থনৈতিক সুবিধার উপর জোর দেয়।

প্রাক্তন ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ‘সংঘাত সঙ্কুচিত’ হিসাবে পরিচিত একটি পদ্ধতি গ্রহণ করেছিলেন এবং পশ্চিম তীর এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় অর্থনৈতিক সুযোগগুলির উন্নতির মাধ্যমে উত্তেজনা প্রশমিত করার চেষ্টা করেছিলেন। এই ধরনের একটি মূল নীতি ছিল ফিলিস্তিনিদের জন্য পারমিট বাড়ানো, যার মধ্যে গাজা থেকে আসা, ইসরাইলে তুলনামূলকভাবে লাভজনক কাজ খোঁজার জন্য, সংবাদপত্রটি ব্যাখ্যা করেছে।

বিশিষ্ট ফিলিস্তিনি-আমেরিকান ব্যবসায়ী স্যাম বাহোর উদ্ধৃত আল-শারক আল-আওসাত বলেছে, ‘বাইডেন প্রশাসন আন্তর্জাতিক আইনের অধীনে ফিলিস্তিনিদের সমস্ত অধিকার খণ্ডিত করার ইসরাইলী ফাঁদে পড়েছে এবং তারপরে তাদের তাস হিসাবে ব্যবহার করছে যেন তারা ফিলিস্তিনিদের ফিরিয়ে দিচ্ছে।’ ‘ফিলিস্তিনিরা ধীর গতির ইন্টারনেট দিয়ে পরিচালনা করতে পারে, কিন্তু রাষ্ট্রীয়তা ছাড়া নয়,’ তিনি যোগ করেছেন, ‘আমাদের ৪জি দরকার নেই। আমাদের ফিলিস্তিনিদের চতুর্থ প্রজন্মের দরকার যারা সামরিক দখলদারিত্বের অধীনে থাকবে না।’ সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ