Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত মহাসগরে প্রবেশাধীকার পাওয়ার চেষ্টা করছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ৫:০৭ পিএম

ভারতের প্রভাব বলয়ে থাকা পূর্বাঞ্চলীয় প্রতিবেশী দেশ মিয়ানমার, লাওস, কম্বোডিয়া ও থাইল্যান্ডে বিভিন্ন মেগা প্রকল্পে বিনিয়োগ করছে চীন। এর মধ্য দিয়ে বেইজিং ভারত মহাসাগরে প্রবেশাধীকারের পাওয়ার চেষ্টা চালাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ইকোনোমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে- লাওসে একটি রেলওয়ে প্রকল্প ছাড়াও মিয়ানমারের শান রাজ্যের পূর্বাঞ্চলে একটি কৌশলগত বন্দর নির্মাণসহ বিভিন্ন খাতে মিয়ানমারকে সক্রিয়ভাবে সমর্থন করে যাচ্ছে বেইজিং।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সম্প্রতি তার এশিয়া সফরকালে এ প্রকল্পগুলোর বিষয়ে জোরালো আলোচনা চালান বলে জানায় ইকোনোমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়- শান রাজ্যের পূর্বাঞ্চলে অবস্থিত তাচিলেক জেলার কৌশলগত বন্দরটি মেকং নদীর উপর অবস্থিত। এটি চীনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। কারণ এটি মেকং অঞ্চলে বেইজিংয়কে প্রভাব বিস্তারে সহায়তা করবে।

বেইজিং ওয়ান পংকে মেকং-এর অন্যতম প্রধান আঞ্চলিক বন্দরে পরিণত করতে আগ্রহী। বন্দরটি লাওসের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই সঙ্গে অন্যান্য গ্রেটার মেকং সাবরিজিয়ন (জিএমএস) দেশগুলোর সঙ্গে সংযোগের দরজাও খুলে দেবে৷

চীনের বিশাল অবকাঠামো পরিকল্পনায় মিয়ানমারকে রাখা হয়েছে কারণ ভারত মহাসাগর ও স্থল সীমান্ত দিয়ে বাংলাদেশ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রবেশে চীনের জন্য দেশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ ছাড়া চীনের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমগুলো প্রায়শই বেইজিং এবং দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংস্থার (আসিয়ান) মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি এবং এ জন্য চীন-লাওস রেলওয়ে প্রকল্পকে মাধ্যম হিসেবে বর্ণনা করে থাকে।

মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী উনা মং লুইনের সঙ্গে সাম্প্রতিক এক বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ছয়টি ক্ষেত্রে নাইপিদোকে সহযোগিতার প্রস্তাব দিয়েছে। ক্ষেত্রগুলো হলো- কৃষি, পানিসম্পদ, আধুনিক অর্থনীতি, মহাকাশ, শিক্ষা ও জনস্বাস্থ্য।

এ ছাড়া থেমে যাওয়া উচ্চাভিলাষী চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডোরের (সিএমইসি) অন্তর্ভূক্ত বিভিন্ন প্রকল্পের কাজ পুনরায় শুরু করতেও চীন আগ্রহী বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ