Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

প্রশ্ন : আমি একজন ছাত্রী। বয়স ১৯। আমার অনেক ব্রণ ছিল। চিকিৎসায় আরোগ্য লাভ করেছি। কিন্তু আমার সমস্ত মুখে ছোট ছোট অনেক গর্ত হয়েছে। যেটি আমার জন্য এক বিড়ম্বনা। এখন আমি কি করবো?
Ñ সুমনা। নওগাঁ। রাজশাহী।

উত্তর : বর্তমানে আধুনিক কসমেটিক চিকিৎসায় আবার মুখের সৌন্দর্য ফিরিয়ে আনা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই।

প্রশ্ন : আমি একজন ড্রাইভার। বয়স ৪১। দু’সন্তানের বাবা। বিয়ের সময় আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। বর্তমানে আমার দ্রুত বীর্ষ স্খলন হয়ে যায়। এটি এ বয়সে খুব অসহনীয়। আমি দ্রুত সুস্থ হতে চাই।
Ñ আসরাফুল। সারুলিয়া, ডেমরা। ঢাকা।

উত্তর : আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসায় সুস্থ করা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। দ্রুত একজন যৌন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি বিবাহিতা একজন গৃহিনি। বয়স ৩২। বেশকিছু দিন আমার দেহের ত্বক লাল হয়ে চাকা চাকা হয়ে অসহ্য চুলকানি হচ্ছে, চুলকানির ওষুধ খেয়ে কমছে না। তাই আপার পরামর্শ চাচ্ছি।
Ñজান্নাতুন নাইম। আজিমপুর, ঢাকা।

উত্তর : আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। বর্তমানে এটির চিকিৎসা সময়ের ব্যাপার মাত্র। ভালো মানের চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিত একজন সরকারী চাকুরিজীবি। বয়স ২৬। এরই মধ্যে আমার মাথার অনেক চুল পড়ে গিয়েছে। রীতিমতো টাক সৃষ্টি হয়েছে। এতে আমাকে বেশ বয়স্ক লাগছে। এখন কি করা যায়?
Ñমাসুদ। শাহরাস্তি। চাঁদপুর।

উত্তর : আর কেন ভাবনা? বর্তমানে অত্যাধুনিক “পিআরপি থেরাপির” মাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া সেই।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ