Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সার্ভাইক্যাল পলিপ

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

জরায়ুর নিচের অংশ সার্ভিক্স নামে পরিচিত। এই সার্ভিক্সে পলিপ হলে তাকে সার্ভাইকাল পলিপ বলে। সার্ভাইকাল পলিপে সার্ভিক্সে লাল রঙ্গের আঙ্গুলের মত বৃদ্ধি হয়। কেন সার্ভাইকাল পলিপ হয় তা পুরোপুরি জানা যায়নি। অনেক বিজ্ঞানী দাবী করেন ইনফেকশনের সাথে এর সম্পর্ক আছে। ইস্ট্রোজেন হরমোন বৃদ্ধির সাথেও সার্ভাইকাল পলিপের একটি সম্পর্ক আছে। এছাড়া সার্ভিক্সের রক্তনালীতে রক্ত জমাট হলেও এমনটি হতে পারে।

উপসর্গঃ
১। দুই মাসিকের মধ্যবর্তী সময়ে রক্তপাত হয়।
২। মাসিক পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার পরেও রক্তপাত হয়।
৩। যৌনমিলনের পরে অনেক সময় রক্ত বের হয়।
৪। অনেক ক্ষেত্রে মলমূত্র ত্যাগের সময় রক্তপাত হয়।

সার্ভাইকাল পলিপে সবসময় যে উপসর্গ থাকবে তা নয়। অনেক সময় উপসর্গ ছাড়াও এমন হতে পারে। সার্ভাইকাল পলিপের ডায়াগনসিস সহজ। চিকিৎসক আল্ট্রাসনোগ্রামের মাধ্যমে সহজেই রোগটি ধরতে পারেন। অনেক সময় আরো কিছু পরীক্ষা নিরীক্ষা লাগে। সার্ভাইকাল পলিপ সাধারণত ক্যান্সার জাতীয় বড় কোন সমস্যা নয়। তবে পরীক্ষা করে নিশ্চিত হওয়া উচিত।

এই রোগের চিকিৎসা খুব সহজ। ছোট্ট একটা অপারেশনের মাধ্যমে পলিপ দূর করা যায়। এ অপারেশনে হাসপাতালে ভর্তি থাকার তেমন প্রয়োজন নেই। রক্তপাতও তেমন হয়না বললেই চলে।

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

Show all comments
  • Rajib Miya ১৭ জুলাই, ২০২২, ২:১৩ পিএম says : 0
    হ্যালো স্যার আমার ওয়াইফের হাতে কেনোলা লাগানোর পর বড় আঙ্গুলের রগে মাঝে মাঝে টান খায় কয়দিন অনেক ব্যথা ছিল পরে ডাক্তার দেখাইয়া ওষুধ খাওয়ানো হয়েছে এখন ব্যথাটা নাই কিন্তু রগের টান খায় কেন এর জন্য কি করতে পারি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন