Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরফ গলেছে উইন্ডিজ ক্রিকেটে ১২ জন নিয়েই টি-২০ বিশ্বকাপে!

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বেতন ভাতা নিয়ে বোর্ডের সঙ্গে ক্যারিবীয় ক্রিকেটারদের চাপান-উতোর নতুন নয়। নতুন নয় বিদ্রোহও। এর জেরে হয়েছে সিরিজ বয়কটও। ২০১২ সালে বাংলাদেশের বিপক্ষে নিজ মাটিতে পূর্ণশক্তির দল গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালে ভারত সফর অসমাপ্ত রেখেই চলে এসেছিল ক্যারিবিয়রা। এবারও নতুন সংকট দেখা দেয় বিশ্বকাপের আগমুহূর্তে খেলোয়াড়েরা কিছু দাবি-দাওয়া তুলে ধরে তা পূরণ না হওয়া পর্যন্ত চুক্তি করতে অস্বীকৃতি জানালে। দলের ক্রিকেটারদের দাবি, বোর্ডের প্রস্তাবিত চুক্তিতে টাকার অঙ্ক আগের বিশ্বকাপের চেয়েও কম। টুর্নামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দেরকে ২৭৬০০ ডলারের পরিবর্তে প্রতি ম্যাচে মাত্র ৯৬০০ ডলারের প্রস্তাব দেয়া হয়েছিল বলে অভিযোগ করেছিলেন স্যামি। কিন্তু বোর্ড দাবি করেছিল, তারা ওয়েস্ট ইন্ডিজের পেশাদার ক্রিকেটারদের সংগঠন ডবøুআইপিএর সঙ্গে কথা বলেই চুক্তিটা ঠিক করেছে। আর স্যামি-গেইলদের মতো শীর্ষ ক্রিকেটারদের দাবি, ডবøুআইপিএর প্রস্তাবে সব ক্রিকেটারদের স্বার্থসংরক্ষিত হয়নি। ২০১২ সালের শিরোপা জয়ী আসরে খেলোয়াড়রা ৬০ হাজার থেকে প্রায় ১ লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত পেয়েছিলেন বলে জানান অধিনায়ক।
বিশ্বকাপের দলে যোগ দেয়ার জন্য ক্রিকেটারদের গতকাল পর্যন্ত চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ বোর্ড। এর মধ্যে নতুন চুক্তিতে সই না করলে টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয় সারির দল পাঠানো হবে বলেও বোর্ড প্রচ্ছন্ন একটা হুমকি দিয়ে রেখেছিল। গতকাল ভালোবাসা দিবসে বড় ধরনের কোনো বিবাদে জড়াল না বোর্ড ও খেলোয়াড়েরা। আপাতত সংকট কেটে গেছে বলেই মনে হচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা ১৫ জনের মধ্যে ১২ জনই চুক্তিতে সই করেছেন। আছেন অধিনায়ক ড্যারেন স্যামি, সুলেমান বেন, জেসন হোল্ডার, আন্দ্রে ফ্লেচার, ডোয়াইন ব্রাভো, স্যামুয়েল বদ্রি, লেন্ডল সিমন্স, জেরোমে টেইলর, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, দিনেশ রামদিন এবং তারকা ব্যাটস্যামন ক্রিস গেইল। তার মানে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রায় পূর্ণশক্তির ওয়েস্ট ইন্ডিজ দলই দেখা যাবে। এক বিবৃতিতে ব্রাভো বলেন, ‘বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ দলের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি অত্যন্ত কৃতজ্ঞ এবং গর্বিত। তবে আমার দৃঢ়বিশ্বাস লংগার ভার্সনে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে ভাল অবস্থানে নিতে আমি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারব এবং আমি প্রফেশনাল ক্রিকেট লীগে (পিসিএল) খেলার সুযোগ কাজে লাগাতে চাই।’
আপাতত ত্রিমুখী এই সংকট কেটেছে। ‘আপাতত’ বলতে হচ্ছে, কারণ স্যামি জানিয়ে রেখেছেন, বিশ্বকাপের পর চুক্তি নিয়ে নতুন করে চিন্তা করবেন তাঁরা। এর মধ্যে আবার ড্যারেন ব্রাভো গতকাল দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। চুক্তি সংক্রান্ত কারণে নয়, ব্রাভো বলেছেন দীর্ঘ মেয়াদের ক্রিকেটে মনযোগ দেয়ার জন্যই নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না। এর বদলে ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট খেলাই শ্রেয় ভাবছেন। ব্রাভোর আগে সুনীল নারাইন ও কাইরন পোলার্ডও দল থেকে নিজেদের সরিয়ে নিয়েছিলেন। বোলিং অ্যাকশন শুধরে নিতে আরও সময় দরকার- নারাইন এই কারণই দেখিয়েছেন। আর হাঁটুর চোট থেকে এখনো পুরোপুরি সেরে ওঠেননি পোলার্ড। তাদের জায়গায় যথাক্রমে এ্যাশলি নার্স এবং কার্লোস ব্র্যাথহোয়াইটের নাম ঘোষণা করেছে উইন্ডিজ ক্রিকেট। তবে খুব শিগগিরি ঘোষণা করা হবে ব্রাভোর বদলি খেলোয়াড়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরফ গলেছে উইন্ডিজ ক্রিকেটে ১২ জন নিয়েই টি-২০ বিশ্বকাপে!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ