Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেটফ্লিক্সের বিখ্যাত সিরিজের সেই মাদক সম্রাট গ্রেপ্তার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৩:০৩ পিএম

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্স ‘নারকোস : মেক্সিকো’ নামের একটি জনপ্রিয় সিরিজ রয়েছে। যাঁকে ঘিরে সিরিজটি নির্মাণ করেছিল নেটফ্লিক্স—মেক্সিকোর সেই মাদকসম্রাট রাফায়েল কারো কুইনটেরো গ্রেপ্তার হয়েছেন। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় নাম রয়েছে কুইনটেরোর। বিবিসি আজ শনিবার এ খবর জানায়।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, মার্কিন মাদক নিয়ন্ত্রণ সংস্থা—ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের (ডিইএ) সাবেক এজেন্ট এনরিক ক্যামেরেনাকে হত্যার জন্য কুইনটেরো ২৮ বছর জেল খেটেছেন। এজেন্ট এনরিক হত্যার ঘটনায় মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটে। পরে ওই ঘটনা নিয়েই ‘নারকোস: মেক্সিকো’ নির্মাণ করে নেটফ্লিক্স।

মেক্সিকোর নৌবাহিনী জানিয়েছে—সে দেশের উত্তরাঞ্চলের রাজ্য সিনোলায়া থেকে কুইনটেরোকে গ্রেপ্তার করা হয়েছে। ১৯৮৫ সালে যুক্তরাষ্ট্রের মাদক নিয়ন্ত্রণ সংস্থার এজেন্টকে নির্যাতন ও হত্যায় অভিযুক্ত কুইনটেরোকে গ্রেপ্তারের পর মেক্সিকোর চোইক্স শহরে বন্দি রাখা হয়েছে।

মেক্সিকোর নৌবাহিনী জানিয়েছে—ম্যাক্স নামের একটি ‘গোয়েন্দা কুকুর’ কুইনটেরোকে ঝোপের মধ্যে খুঁজে পায়।

এদিকে, কুইনটেরোর দ্রুত প্রত্যর্পণ চাইবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। কুইনটেরোর গ্রেপ্তার হওয়াকে ‘অনেক বড় বিষয়’ বলে জানিয়েছেন হোয়াইট হাউসের লাতিন আমেরিকাবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা জুয়ান গঞ্জালেজ।

মেক্সিকোতে ‘গুয়াদালাজারা’ নামের একটি কুখ্যাত মাদক পাচার চক্র রয়েছে। যে তিন জন চক্রটির প্রতিষ্ঠাতা, তাঁদের মধ্যে কুইনটেরো অন্যতম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেক্সিকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ