Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিমদের প্রাচীন ইসলামী ভার্সিটি ধ্বংস করে দেয়া হচ্ছে মিয়ানমারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিয়ানমারের মংডুতে দেশটির প্রাচীন একটি ইসলামী বিশ্ববিদ্যালয় ধ্বংস করছে দেশটির আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। শনিবার মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যরা দক্ষিণাঞ্চল মংডুর নুরুল্লাহ গ্রামের ইসলামিক ইউনিভার্সিটি গুঁড়িয়ে দেয়ার কাজ শুরু করেছে। বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে রোহিঙ্গা ভিশন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
সূত্র জানায়, বিজিপির সদস্যরা গত শনিবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রাচীর ভাঙতে শুরু করেছে এবং অব্যাহত রেখেছে। এ ছাড়া ওই এলাকার আরো বেশকিছু মসজিদ ও বিশ্ববিদ্যালয় ভবন ধ্বংসেরও হুমকি দিয়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী। ম্যাগ্গি ক্যাম্পের বিজিপির কমান্ডার ও তার দল গত শনিবার সকালে নুরুল্লাহ গ্রামে পৌঁছে ৪০ জন শ্রমিককে ভাঙচুরের কাজে বাধ্য করে। এ সময় গ্রামের প্রশাসক ৩০ জনকে নিয়ে ঘটনাস্থলে পৌঁছালে তাদেরকেও ভবন ধ্বংসের কাজে অংশ নিতে নির্দেশ দেয়া হয়। স্থানীয় এক রোহিঙ্গা মুসলিম বলেন, বিজিপির কমান্ডার বলেছেন, আপনাদের খালি হাতে এখানে আসা উচিত হয়নি। বিশ্ববিদ্যালয়ের প্রাচীর গুঁড়িয়ে দেয়ার জন্য ফিরে যান এবং হাতুড়িসহ অন্যান্য অস্ত্র নিয়ে আসেন। পরে রোহিঙ্গারা পুলিশের এই কর্মকর্তার নির্দেশনা বাস্তবায়নে অনীহা জানালে তিনি বলেন, তোমাদের কাজ করতে হবে না, তোমরা শুধুমাত্র ছবি তুলতে পার। রোহিঙ্গা ভিশন বলছে, গত ৯ অক্টোবর রাখাইনের নিরাপত্তা চৌকিতে হামলার অভিযোগে এখন পর্যন্ত পাঁচ শতাধিক বেসামরিক রোহিঙ্গাকে হত্যা করেছে বিজিপি। এছাড়া এক হাজারেরও বেশি রোহিঙ্গাকে আটক ও শতাধিক নারীকে ধর্ষণ করেছে নিরাপত্তাবাহিনী। দেশটির উত্তরাঞ্চলের মংডুতে সাম্প্রতিক অভিযানে সাড়ে তিন হাজারেরও বেশি বাড়িঘর ধ্বংস করেছে সেনাবাহিনী। ৫০ হাজার রোহিঙ্গা মুসলিম গৃহহীন হয়ে পড়েছেন। রোহিঙ্গা ভিশন।





 

Show all comments
  • Mozammel Haque ২৮ নভেম্বর, ২০১৬, ১০:১৫ এএম says : 1
    আল্লাহ তুমি রক্ষা করো।
    Total Reply(0) Reply
  • Hossain Ahmad ২৮ নভেম্বর, ২০১৬, ১০:৩১ এএম says : 1
    আল্লাহ তাদের তুমি থামাও
    Total Reply(0) Reply
  • Md Yusuf Ali Saimon ২৮ নভেম্বর, ২০১৬, ১০:৩৩ এএম says : 0
    very sad for Muslims and humanity
    Total Reply(0) Reply
  • Anis ২৮ নভেম্বর, ২০১৬, ১১:৫৭ এএম says : 0
    WORLD LOOK 03RD WAR.OTHERWISE WHY STOP???????????????????????????????
    Total Reply(0) Reply
  • বিবেকমান মানুষ ৪ ডিসেম্বর, ২০১৬, ৩:৩৭ পিএম says : 0
    সুচি ............ তোর বিবেক এখন কোথায়? তুই সামরিক ........ হাত থেকে বাচার জন্য গনতন্ত্রের কথা বলছিস। এখন তুই মুক্তি পাইয়া সব বুইলা গেলি। আরে ........... তোর মুক্তির জন্য এই মুসলিমরা আন্দোলন করেছিল। তুই তোর নবেল পুরস্কারটা .......................... রাখ সুচি .............।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ