Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ঢাকায় চার দিনের সফরে ভারতীয় সেনাপ্রধান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৪:৩৬ পিএম | আপডেট : ৪:৩৭ পিএম, ১৮ জুলাই, ২০২২

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে চার দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পান্ডে। এই সফরে তার সঙ্গে রয়েছেন তার স্ত্রী মিসেস অর্চনা পান্ডে এবং তিন সদস্যের একটি প্রতিনিধি দল। সোমবার সকালে ঢাকায় পৌঁছান তারা।
ভারতীয় সেনাবাহিনীর চিফ অব আর্মি স্টাফের দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশই প্রথম দেশ যেখানে তিনি সফর করছেন। ভারতীয় দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে যারা সর্বোচ্চ আত্মত্যাগ করেছিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানান ভারতের সেনাবাহিনী প্রধান। ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর শহীদ সদস্যদের প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন তিনি। শ্রদ্ধা নিবেদন শেষে ভারতীয় সেনাপ্রধান পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এছাড়া সেখানে একটি গাছের চারাও রোপণ করেন তিনি।
ভারতের সেনাবাহিনীর প্রধানের বাংলাদেশের প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনীর সার্ভিস চিফ, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের পিএসও প্রধান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। এছাড়া তিনি বিভিন্ন সামরিক স্টেশন পরিদর্শন করবেন।
ভারতের সেনাবাহিনী প্রধান মিরপুরে ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ পরিদর্শন করবেন। সশস্ত্র বাহিনী ওয়ার কোর্সের শিক্ষার্থী অফিসার ও অনুষদের সঙ্গে তার অভিজ্ঞতা শেয়ার করবেন।
তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংও পরিদর্শন করবেন। আর্মি চিফ-এর এই সফর দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ