Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ফের বন্দুকবাজের হামলা, নিহত ৪

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৫:২১ পিএম

ফের সপ্তাহান্তে মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকবাজের আতঙ্ক। এবার ঘটনাস্থল ইন্ডিয়ানা। সেখানকার গ্রিনউড পার্ক মলে অকস্মাৎ হামলা চালায় এক বন্দুকবাজ। এলোপাথারি গুলিতে মৃত্যু হয় তিনজনের আহত আরও দুই। রোববার রাতে মলে ভিড় জমানো জনতার মধ্যে মুহূর্তে ছড়িয়ে পড়ে আতঙ্ক।

ঘটনার খবর পেয়ে তড়িঘড়ি সেখানে পৌঁছায় পুলিশ। কিন্তু তার আগেই এক প্রত্যক্ষদর্শীর সাহসিকতায় নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি। বেপরোয়া বন্দুকবাজকে সামলাতে গুলি চালায় মলে উপস্থিত এক সাধারণ নাগরিক। সেই গুলিতে মৃত্যু হয় বন্দুকবাজের। উপস্থিত জনতার দাবি নইলে বাড়ত হতাহতের সংখ্যা। জানা গিয়েছে, বন্দুকবাজ এক তরুণ। কিন্তু তার পরিচয় এখনও জানা যায়নি।

গ্রিনপার্ক মল চিফ জিম আইসন জানিয়েছেন, রোববার সন্ধা ছটা নাগাদ মলে তখন বহু মানুষের ভিড়। ফুড কোর্টে খাওয়া-দাওয়া সারছিলেন অনেকেই। সেসময় আচমকা সেখানে বন্দুক আর প্রচুর গুলি, ম্যাগাজিন নিয়ে হানা দেয় আততায়ী। আচমকাই চালাতে থাকে এলোপাথারি গুলি। সেখানেই গুলিতে আহত হয়ে লুটিয়ে পড়ে তিন জন। রক্তাক্ত অবস্থায় ছুটোছুটি শুরু করে অনেকে। বেপরোয়া বন্দুকবাজকে থামাতে গুলি চালান ভিড়ের মধ্যে উপস্থিত এক সাধারণ নাগরিক। ঘটনাস্থলেই মৃত্যু হয় আততায়ীর। বাথরুমে মেলে আততায়ীর ব্যাগ। তার মধ্যে থেকে কোনও পরিচয়পত্র মেলেনি বলেই জানা গিয়েছে।

আরও একবার এ ঘটনায় আমেরিকার অস্ত্র আইন নিয়ে উঠছে প্রশ্ন। শিকাগো, ফিলাডেলফিয়া পর এবার ইন্ডিয়ানা। উল্লেখ্য, ৪ জুলাই আমেরিকার শিকাগো শহরে স্বাধীনতা দিবসের প্যারেড চলাকালীনই দোকানের ছাদ থেকে এলোপাতাড়ি গুলি চালায় এক বন্দুকবাজ। শিকাগোর হাইল্যান্ড পার্ক (এলাকায় এই হামলার ঘটনায় কমপক্ষে ৬ জনের মৃত্যু খবর পাওয়া গিয়েছে। আহতও হয়েছেন বহু মানুষ। হাইল্যান্ড পার্কের পুলিশ খবরটি নিশ্চিত করেছেন এবং এই হামলার পরই স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বাতিল করে দেয়া হয়। এটি আমেরিকার ইতিহাসে ৪ জুলাইয়ের ‘বড় ট্র্যাজেডি’ বলে উল্লেখ করেছে সে দেশের প্রশাসন। প্যারেড শুরু হওয়ার ১০ মিনিটের মধ্যেই বন্দুকবাজের হামলার ঘটনাটি ঘটে। প্র

ত্যক্ষদর্শীরা জানান, প্রায় ২৫ রাউন্ড গুলি চলার শব্দ শোনা গিয়েছে। শিকাগোর এই হামলার ঘটনার একটি ভিডিও ইতিমধ্যেই নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, একটি দোকানের উপর থেকে একজন এলোপাতাড়ি গুলি চালাচ্ছে আর নীচে প্রাণ ভয়ে সকলে দিকবিদিক জ্ঞানশূন্য হয়ে দৌড়চ্ছে। এরপরই গোটা এলাকা ঘিরে ফেলতে দেখা গিয়েছে বিশাল পুলিশ বাহিনীকে। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ