Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

রাশিয়া তার অগ্রগতি ধরে রাখবে, প্রতিশ্রুতি পুতিনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৮:১১ পিএম

বিরোধীদের কাছ থেকে অনাকাঙ্খিত পূর্বাভাস সত্ত্বেও রাশিয়া সাহস হারাবে না বা তার কয়েক দশকের অগ্রগতি বিফলে যেতে দেবে না, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার একটি সভায় কৌশলগত উন্নয়ন কাউন্সিলকে বলেছেন।

প্রেসিডেন্ট বলেন, রাশিয়াকে বিদেশী হাই-টেক পণ্যের প্রবেশাধিকার সম্পূর্ণভাবে বঞ্চিত করা হচ্ছে। ‘আমরা বুঝতে পারি যে, এটি আমাদের দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ, তবে আমরা সাহস হারাতে যাচ্ছি না বা আমাদের কয়েক দশকের অগ্রগতির বিপরীত হতে যাচ্ছি না, আমাদের অনেক অশুভানুধ্যায়ীর ভবিষ্যদ্বাণী সত্ত্বেও, বিপরীতটি সত্য।’

পুতিন ব্যাখ্যা করেছেন, আমরা বিপুল পরিমাণ বাধা সম্পর্কে সচেতন, তাই রাশিয়া ‘দেশে উপলব্ধ নিজস্ব প্রযুক্তিগত ক্ষমতার কার্যকর ব্যবহার এবং উদ্ভাবনী রাশিয়ান কোম্পানিগুলির গবেষণা করার সময় নতুন সমাধান খুঁজবে।’ ‘আমি বুঝতে পারি যে এটি একটি জটিল কাজ। আমরা সবাই এটি সম্পর্কে পুরোপুরি সচেতন। এবং এটিও স্পষ্ট যে আমরা বাকি বিশ্বের থেকে বিচ্ছিন্নভাবে থাকতে পারি না এবং করব না,’ তিনি অঙ্গীকার করেছিলেন।

রাষ্ট্রপ্রধান জোর দিয়েছিলেন যে, রাশিয়াকে বিশ্বের অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন করা যাবে না বা এটি থেকে বেড় করা যাবে না। ‘অবশ্যই, আমরা বাকি বিশ্বের থেকে বিচ্ছিন্নভাবে বিকশিত হতে পারি না। এবং আমরা করব না। বর্তমান বিশ্বে শুধুমাত্র ডিক্রি জারি করা এবং একটি বিশাল বেড়া দাঁড় করানো অসম্ভব। এটি কেবল অসম্ভব।’ পুতিনের মতে, এ ধরনের কাজগুলির মধ্যে একটি হল এন্ড-টু-এন্ড প্রযুক্তি বিকাশ করা, যা অর্থনীতিতে কাঠামোগত পরিবর্তনের উপর বড় প্রভাব ফেলে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন