Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সিপিইসি আফগানিস্তান পর্যন্ত সম্প্রসারণ করতে পাকিস্তান-চীন আলোচনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ৯:৪১ এএম

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) আফগানিস্তান পর্যন্ত সম্প্রসারণ করার সম্ভাব্যতা নিয়ে ইসলামাবাদ ও বেইজিং আলোচনা করেছে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি আনতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে পাকিস্তান ও চীনের পক্ষ থেকে জানানো হয়েছে।

ইসলামাবাদের পররাষ্ট্র দফতরে পাকিস্তানের পররাষ্ট্রসচিব সোহাইল মাহমুদের সাথে আফগানিস্তানবিষয়ক চীনা বিশেষ দূত ইউ জিইয়ংয়ের মধ্যে এক বৈঠককালে বেল্ট অ্যঅন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) ফ্ল্যাগশিপ কর্মসূচিটি সম্প্রসারণ নিয়ে আলোচনা হয়।

এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, দুই পক্ষ আফগানিস্তানের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি, আফগানিস্তানে পাকিস্তান ও চীনের মানবিক সহায়তা এবং পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়।

বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক কানেকটিভিটির প্রেক্ষাপটে উভয় পক্ষ অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি বিকাশে আফগানিস্তানে সিপিইসি সম্প্রসারণ নিয়ে আলোচনা করে।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ