Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাণিজ্যমন্ত্রী ও বার্নিকাটের পাল্টাপাল্টি বক্তব্য : আগামী মাসে টিকফা চুক্তি হচ্ছে না

জিএসপি বাতিল প্রসঙ্গ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার সুবিধা (জিএসপি) রাজনৈতিক উদ্দেশ্যে স্থগিত করা হয়েছিল বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তবে বাণিজ্যমন্ত্রীর এ বক্তব্যে দ্বিমত পোষণ করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্যে এটা বাতিল করা হয়েছিল, এটা ঠিক নয়। কী কারণে বাতিল করা হয়েছিল, কী সমস্যা রয়েছে সেটা আমরা খতিয়ে দেখছি।
গতকাল রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তোফায়েল আহমেদ ও বার্নিকাট। সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী মাসে নির্ধারিত সময়ে টিকফা বৈঠকটি হচ্ছে না। আগামী মার্চ অথবা এপ্রিলে এ বৈঠক হতে পারে। টিকফার বৈঠক না হওয়া প্রসঙ্গে জানাতেই বার্নিকাট সচিবালয়ে এসেছিলেন বলেও জানান বাণিজ্যমন্ত্রী।
তোফায়েল বলেন, ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্রে আগামীতে নতুন যে সরকার গঠন হচ্ছে, সেই সরকারের এ ধরনের কোনো উদ্দেশ্য থাকবে না বলে আশা করি। যখন জিএসপি বাতিল করা হয়েছিল তখন রাজনৈতিক উদ্দেশ্য ছিল। আমাদের দেশেরও কোনো কোনো  নেতা-নেত্রী জিএসপি বাতিল চেয়েছিলেন বলেও তিনি দাবি করেন।
তিনি বলেন, জিএসপি’র জন্য যে শর্তগুলো ছিল আমরা সেগুলো পূরণ করেছি। কারখানাগুলো ভালোভাবেই চলছে। শ্রমিকদের কোনো সমস্যা নেই। আমরা কারখানায় যাচ্ছি, শ্রমিকরা কোনো সমস্যার কথা বলছে না। অনেক দেশ আছে যাদের জিএসপি পাওয়ার কোনো যোগ্যতা নেই অথচ তারা জিএসপি সুবিধা পাচ্ছে। আশা করি আগামীতে রাজনৈতিক উদ্দেশ্য থাকবে না। যদিও বাংলাদেশ এ সুবিধা পেলে খুব বেশি লাভবান হবে তা নয়। তবে এটা সম্মানজনক।
মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, বাংলাদেশের সব ক্ষেত্রে উন্নতি হয়েছে। উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। তাই বাংলাদেশের উন্নয়নের আরও সুযোগ আছে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, শ্রমিক সংগঠন কতগুলো আছে সেটা দেখার বিষয় না। দেখতে হবে শ্রমিকরা সংগঠন করতে গিয়ে কোনো সমস্যা হচ্ছে কিনা। সমস্যা হলে তার সমাধান করতে হবে।
বার্নিকাট আরো বলেন, ডিসেম্বরে টিকফা  বৈঠক হচ্ছে না। আগামী বছর মার্চ অথবা এপ্রিলে সুবিধাজনক সময়ে এটা হবে। এই সময় নতুন সরকার দায়িত্ব গ্রহণে ব্যস্ত থাকবে। তাছাড়া যুক্তরাষ্ট্রে বাণিজ্য প্রতিনিধি (ইউএসটিআর) মন্ত্রী পদমর্যাদার। প্রেসিডেন্ট পরিবর্তনের সঙ্গে সঙ্গে ইউএসটিআর-এরও পরিবর্তন হয়। নতুন ইউএসটিআর নির্বাচিত হওয়ার পর বৈঠক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিএসপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ