Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুপি রক্ষায় ভারতের কেন্দ্রীয় ব্যাংক ১০০ বিলিয়ন ডলার ব্যয়ে প্রস্তুত

পাকিস্তানে রেকর্ড পতনে সর্বনিম্ন ২২৬ রুপিতে মার্কিন ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক সাম্প্রতিক সপ্তাহগুলোতে রেকর্ড পতনের পর রুপিকে দ্রুত অবমূল্যায়নের বিরুদ্ধে রক্ষা করতে তার বৈদেশিক মুদ্রার রিজার্ভের ষষ্ঠাংশ বিক্রি করতে প্রস্তুত। কেন্দ্রীয় ব্যাংকের চিন্তাভাবনা সম্পর্কে ওয়াকিবহাল একজন সিনিয়র সূত্র রয়টার্সকে একথা জানিয়েছে। ২০২২ সালে রুপি তার মূল্যের সাত শতাংশেরও বেশি হারিয়েছে এবং মঙ্গলবার মার্কিন ডলার প্রতি ৮০-এর মনস্তাত্ত্বিক স্তর অতিক্রম করেছে। তবে সূত্রটি বলেছে যে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) পতন রোধে পদক্ষেপ না নিলে পতন আরো বড় হত।
আরবিআই-এর মুদ্রার রিজার্ভ সেপ্টেম্বরের শুরুতে থাকা ৬৪২.৪৫ বিলিয়ন ডলারের সর্বোচ্চ অবস্থান থেকে ৬০ বিলিয়ন ডলার কমেছে, আংশিকভাবে মূল্যায়ন পরিবর্তনের কারণে, কিন্তু মূলত ডলার বিক্রির হস্তক্ষেপের পিছনে।
পতন সত্ত্বেও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৫৮০ বিলিয়ন ডলার রিজার্ভ বিশ্বের পঞ্চম বৃহত্তম রয়ে গেছে, যা কেন্দ্রীয় ব্যাঙ্ককে মুদ্রার তীক্ষè এবং ঝাঁকুনি অবচয় রোধ করার ক্ষমতার ওপর আস্থা দিয়েছে।

সূত্রটি বলেছে, তারা দেখিয়েছে যে, রুপির ওঠানামা ঠেকাতে তারা ইচ্ছামতো রিজার্ভ ব্যবহার করবে। তাদের কাছে যা লাগে তা আছে এবং তারা এটি ব্যবহার করার ইচ্ছা দেখিয়েছে’। সূত্রটি যোগ করেছে, ‘রুপি রক্ষার জন্য প্রয়োজন হলে আরবিআই আরো ১০০ বিলিয়ন ডলার ব্যয় করতে পারে’।
পাকিস্তানে রেকর্ড পতনে সর্বনিম্ন ২২৬ রুপিতে মার্কিন ডলার
পাকিস্তানি রুপির গতকাল টানা তৃতীয় দিনের মতো নিম্নযাত্রা অব্যাহত ছিল। গতকাল এটি ডলারের বিপরীতে ৪ টাকা কমেছে এবং আন্তঃব্যাংক বাজারে ২২৬.৫১ টাকায় ট্রেড করছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে গত সপ্তাহে স্টাফ পর্যায়ের চুক্তি হওয়া সত্ত্বেও সোমবার রুপি ২ শতাংশ এবং মঙ্গলবার ৩ শতাংশ হ্রাস পেয়েছে যা উদ্ধার প্যাকেজ থেকে পুনরায় শুরু হওয়া অর্থপ্রদানের অধীনে ১.১৭ বিলিয়ন ডলার বিতরণের পথ প্রশস্ত করবে। অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন, ডলারের বিপরীতে রুপির বর্তমান পতন অর্থনৈতিক মৌলিক কারণে নয়, রাজনৈতিক অস্থিরতার কারণে হয়েছে।
ইসমাইল রয়টার্সকে বলেছেন, ‘বাজারে আতঙ্ক মূলত রাজনৈতিক অস্থিরতার কারণে যা কয়েক দিনের মধ্যে কমবে’। তিনি আরো আশা করেন যে, আগামী কয়েক দিনের মধ্যে রুপির ওপর চাপ কমবে।

ফেডারেশন অফ পাকিস্তান এক্সচেঞ্জ কোম্পানিজের সেক্রেটারি-জেনারেল জাফর পারাচা রয়টার্সকে বলেছেন, ‘বাজারে আতঙ্ক রয়েছে, আমি ভয় পাচ্ছি (রূপি) আরো বেশি পতন হবে’। পারাচা বলেন, তিনি আইএমএফের সম্ভাব্য পূর্বশর্ত ছাড়া রুপির অবমূল্যায়নের কোনো কারণ দেখছেন না।
সরকার বা আইএমএফ কেউই আরো অবমূল্যায়নের প্রয়োজনীয়তা সম্পর্কে কিছু বলেনি, যদিও পাকিস্তান সম্প্রতি তার অর্থনৈতিক সংস্কার এজেন্ডার অধীনে আইএমএফ-এর পরামর্শে একটি বাজার-ভিত্তিক বিনিময় হার গ্রহণ করেছে।

স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান মঙ্গলবার গভীর রাতে টুইটার পোস্টের একটি সিরিজে বলেছে, ‘রুপির সাম্প্রতিক আন্দোলন হল বাজার-নির্ধারিত বিনিময় হার ব্যবস্থার একটি বৈশিষ্ট্য’, ডলারের বিপরীতে রুপির অবমূল্যায়ন বড় অংশে বিশ্বব্যাপী ঘটমান বিষয়। সূত্র : ডন অনলাইন ও এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ