Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইউক্রেনে আরও অস্ত্র পাঠানো নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ২:৫৪ পিএম

যেহেতু রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করেছেন যে, মস্কোর আঞ্চলিক উচ্চাকাঙ্ক্ষা ইউক্রেনের পূর্বাঞ্চলের বাইরেও প্রসারিত হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনে আরও চারটি উন্নত মাল্টিপল-রকেট লঞ্চার যান পাঠাবে।

মার্কিন এ দূরপাল্লার রকেট লঞ্চারগুলি নির্ভুল-নির্দেশিত লক্ষ্যে আঘাত হানতে পারে। এটি বিমান হামলার থেকে ফেলা বিধ্বংসী বোমার মতোই বিশাল এলাকায় জুড়ে ক্ষতিসাধন করতে পারে। এটি নতুন দীর্ঘ-পাল্লার অস্ত্রের একটি অংশ যা মার্কিন যুক্তরাষ্ট্র বহিরাগত ইউক্রেনীয় সামরিক বাহিনীকে সরবরাহ করছে। এগুলো রাশিয়ার সামরিক শক্তির মোকাবিলায় ওয়াশিংটনের সংকল্প প্রমাণ করে।

কিন্তু সম্প্রতি যুদ্ধক্ষেত্রে রাশিয়ার অবিচলিত অবস্থান এবং ক্রমবর্ধমান লাভের বিপরীতে পশ্চিমা মিত্ররা অস্ত্রের জন্য ইউক্রেনের আপাতদৃষ্টিতে অতৃপ্ত ক্ষুধা বজায় রাখার জন্য সংগ্রাম করছে। পাশাপাশি ইউক্রেনীয় এবং আমেরিকান কর্মকর্তাদের মধ্যে অস্ত্র দেয়া নিয়ে মতবিরোধ রয়েছে। বুধবার পেন্টাগনে সাংবাদিকদের ব্রিফিংয়ে, প্রতিরক্ষা সচিব লয়েড জে অস্টিন বলেন, আরও চারটি উন্নত মাল্টিপল রকেট লঞ্চার দেয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছ ইউক্রেন এ জাতীয় মোট ১৬টি অস্ত্র পেল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক জুন মাসে বলেছিলেন যে, রাশিয়া যে শক্তিগুলো মাঠে নামাতে পারে তার সাথে আরও ভালভাবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ইউক্রেনের ৩০০টি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম এবং ৫০০টি ট্যাঙ্কের প্রয়োজন। এটি ইউক্রেনকে যে প্রতিশ্রুতি দেয়া হয়েছিল তার চেয়ে কয়েকগুণ বেশি।

ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ গ্যাসের দাম এবং জাতীয় বলিদানের জন্য ক্রমবর্ধমান চাহিদার মধ্যে আমেরিকান সংকল্প কতদিন স্থায়ী হবে সেই প্রশ্নটিও অস্ত্র স্থানান্তর নিয়ে উদ্ভূত। বাইডেন প্রশাসনও অস্ত্র সরবরাহ করতে দ্বিধাগ্রস্ত ছিল যা রাশিয়ার ভূখণ্ডে পৌঁছাতে পারে এবং সম্ভাব্যভাবে একটি বিস্তৃত যুদ্ধকে স্পর্শ করতে পারে।

রাশিয়ান বাহিনীর লাগাম টেনে ধরার জন্য কী প্রয়োজন তা নিয়ে পশ্চিমে বিতর্ক চলতে থাকায়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি ল্যাভরভ বুধবার বলেছেন যে ইউক্রেনে রাশিয়ার উচ্চাকাঙ্ক্ষা এখন দেশটির পূর্বাঞ্চলের বাইরে প্রসারিত হয়েছে। যেহেতু ইউক্রেন একটি বড় আকারের পাল্টা আক্রমণের সম্ভাব্য সূচনা হিসাবে দক্ষিণ ইউক্রেনে রাশিয়ান বাহিনীর উপর আক্রমণ বাড়িয়েছে, ল্যাভরভ বুধবার বলেছেন যে মস্কো এখন ইউক্রেনের দক্ষিণের খেরসন এবং জাপোরিজকা অঞ্চলের দিকেও নজর রাখছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন