Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমর্থন হারিয়ে পদ্যাত্যাগে বাধ্য ইতালির প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৪:৪৫ পিএম

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি পদত্যাগ করেছেন। ক্ষমতাসীন জোট সরকারের ৩ শরিক দল তার ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ার পর এ পদক্ষেপ নিলেন ইউরোপের ভূমধ্যসাগরীয় অঞ্চলের সমৃদ্ধশালী এ দেশটির প্রধানমন্ত্রী।
বৃহস্পতিবার ইতালির প্রেসিডেন্ট সার্গিও মাত্তারেল্লার কার্যালয়ে নিজের পদত্যাগপত্র জমা দেন মারিও দ্রাঘি। প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট দ্রাঘির পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং নতুন একজন প্রধানমন্ত্রী ক্ষমতা নেওয়ার আগ পর্যন্ত তাকে তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে থাকার প্রস্তাব দিয়েছেন।
এ প্রস্তাবের বিপরীতে দ্রাঘি কী বলেছেন তা স্পষ্টভাবে জানা যায়নি, তবে বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতি নিয়ে ইতালির পার্লামেন্টের নিম্ন ও উচ্চকক্ষের দুই স্পিকারের সঙ্গে বৃহস্পতিবার বিকেলেই বৈঠকে বসবেন প্রেসিডেন্ট মাত্তারেল্লা।
অর্থনীতিবিদ থেকে রাজনীতিবিদ বনে যাওয়া দ্রাঘি রাজনীতিতে আসার আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কেন্দ্রীয় ব্যাংক ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান নির্বাহী ছিলেন। অর্থনীতি বিষয়ক জ্ঞান ও প্রশাসনিক দক্ষতার জন্য তাকে এখনও ইউরোপে ‘সুপার মারিও’ বলে ডাকা হয়।
দেশের অর্থনীতি পুনর্গঠনে গত সপ্তাহে বিভিন্ন নতুন পরিকল্পনা সম্বলিত একটি ‘ইকোনমিক প্যাকেজ’ কর্মসূচি ঘোষণা করেন দ্রাঘি। তার পর থেকেই সমস্যার শুরু।
প্রধানমন্ত্রীর গৃহীত নীতির সঙ্গে দ্বিমত পোষণ করে জোটের একটি দল তখনই তার ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। বুধবার সমর্থন প্রত্যাহার করে নেয় আরও দু’টি দল। তার ২৪ ঘণ্টার মধ্যেই পদত্যাগপত্র জমা দিলেন দ্রাঘি। সূত্র: রয়টার্স, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ