Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতাসীন দল বিজেপিকে ক্ষমতাচ্যুত করার ডাক দিলেন মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৮:১৯ পিএম

২০২৪ সালে ভারতের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দল বিজেপিকে ক্ষমতাচ্যুত করার ডাক দিলেন তৃণমূল নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বৃহস্পতিবার কলকাতার ধর্মতলায় আয়োজিত এক সমাবেশে বিজেপির কড়া সমালোচনা করেন তিনি।
১৯৯৩ সালের ২১ জুলাই পশ্চিমবঙ্গে বামেদের শাসনামলে বিরোধীদের বিক্ষোভ মিছিলে পুলিশ গুলি চালালে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু হয়। সেই সময় মমতা ছিলেন রাজ্য যুব কংগ্রেসের সভানেত্রী। সেই দিনের ভয়াবহ ঘটনার স্মরণে ২১ জুলাইকে ‘শহীদ দিবস’ হিসেবে ঘোষণা দেওয়া হয়। তারপর মমতা তৃণমূলে যোগ দিলেও প্রতি বছর দিনটি শহীদ দিবস হিসেবে পালন করেন। তবে কোভিডের জন্য গত দুই বছর সমাবেশ বন্ধ ছিল। আজ বৃহস্পতিবার ‘শহীদ দিবস’–এর মঞ্চ থেকে মমতা ডাক দেন, ‘চব্বিশে বিজেপির কারাগার ভাঙো, চব্বিশে মানুষের সরকার আনো।
এবারের সমাবেশে প্রায় ২০ লাখ মানুষ যোগ দিয়েছে বলে দাবি তৃণমূলের। সমাবেশে দলীয় কর্মীদের সাধারণ জীবনযাপনের প্রতি গুরুত্বারোপ করেন মমতা। তিনি বলেন, ‘আমি চাই বিধায়কেরা পায়ে হেঁটে এলাকায় এলাকায় ঘুরবেন। আমি চাই আমাদের সংসদ সদস্যরা রিকশা করে এলাকায় এলাকায় ঘুরবেন।’
এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস জানিয়েছে তাঁরা আসন্ন ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত থাকবে। ৬ আগস্ট ভারতের উপরাষ্ট্রপতি পদে নির্বাচন। বিজেপি এই নির্বাচনে প্রার্থী করেছে পশ্চিমবঙ্গের সাবেক গভর্নর জগদীপ ধনকরকে। তাঁর বিপরীতে লড়বেন কংগ্রেসসহ অন্য বিরোধী দলগুলোর প্রার্থী মার্গারেট আলভা।
তৃণমূলের এমপি ও মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘আমাদের দল সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছে যে, আমরা ধনকর কিংবা মার্গারিটা আলভা কাউকেই সমর্থন জানাব না।’ সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ