Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০১ এএম

প্রশ্ন : আমি একজন শিক্ষিকা, বয়স ৩৯। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেক খুশকি জমেছে। চুলগুলোও পড়ে যাচ্ছে। তাছাড়া মুখে ও শরীরে অনেক চুলকানি হচ্ছে। এতে আমার ত্বক অমসৃন ও অসুন্দর হয়ে পড়ছে। আমি এর একটা দ্রুত সমাধান চাই।
- মিসেস আফরোজা। মহাখালি ডিওএইচএস, ঢাকা।

উত্তর : আপনার রোগটি সম্ভবত: সেবোরিক ডার্মাটাইটিস। এটি একটি বিরক্তিকর ত্বক সমস্যা। কখনও কখনও স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব হয় না। তবে সঠিক চিকিৎসায় খুব ভালভাবে নিয়ন্ত্রণ করে রাখা যায়। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত হবে।

প্রশ্ন : আমি অবিবাহিত একটা ছোট এনজিওতে চাকুরী করি। বয়স ২৯। মেয়েদের সংস্পর্শে আমার দেহে উত্তেজনা আসে না। আমার লিঙ্গ নিস্তেজ হয়ে আসে। এতে আমি মানসিকভাবে ভেঙে পড়েছি। আমি কি বিয়ে করতে পারব?
-সাইমন। বনশ্রী। ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটি মানসিক ভীতির জন্য হতে পারে। দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। নিশ্চয়ই বিয়ে করতে পারবেন।

প্রশ্ন : আমি বিবাহিত, স্থানীয় বাজারে একটি দোকন চালাই। বয়স ৪৩। দীর্ঘদিন যাবৎ প্রস্রাব ও মলত্যাগের সময় আমার বীর্য নির্গত হচ্ছে। এতে আমি খুব দুর্বল হয়ে পড়েছি। ডাক্তার সাহেব- প্লিজ আমাকে সুপরামর্শ দেবেন।
-আজাদ। কোর্টবাড়িয়া। কুমিল্লা।

উত্তর : আপনার রোগটির নাম ক্রনিক প্লোস্টেটাইটিস। সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। বর্তমানে আপনি বেশি করে সবজি ও পানি খাবেন। এতে রোগটির তীব্রতা কমে যাবে। এরপর আরোগ্য না হলে একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা একজন গৃহিনি। বয়স ৪৫। বর্তমানে আমার হাত ও পায়ের নখগুলো বির্বণ হয়ে পড়েছে। এতে আমার নখগুলো বিকৃত হয়ে পড়ছে। আমার নখগুলোর হারানো সৌন্দর্য কি ফিরে পাব?
-মিসেস কানিজ। গলাচিপা। পটুয়াখালি।

উত্তর : আপনার নখগুলো নষ্ট হওয়ার অনেক কারণ থাকতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার নখের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনবে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

Show all comments
  • Lipon ২২ জুলাই, ২০২২, ১:০৫ পিএম says : 0
    আমি প্রবাসী ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের ওনার নিউজ পরে উদ্বুদ্ধ হয়ে ফোনে যোগাযোগ করে ওনার স্বরনাপন্ন হলাম কিন্তু অত্যন্ত বাজে একটা অভিজ্ঞতা হয়েছে ওনাকে দেখানোর পরে...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২
৩ জুন, ২০২২
২৯ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
৮ এপ্রিল, ২০২২
১ এপ্রিল, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন