Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

এশিয়া কাপ আয়োজনে অপারগ শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০২ এএম

এমন কিছু ঘটতে পারে, সে সম্ভাবনার কথা কদিন আগেই ইএসপিএনক্রিকইনফোকে জানিয়েছিলেন শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা। জানিয়েছিলেন, এ বছর এশিয়া কাপের ভেন্যু শ্রীলঙ্কা থেকে আরব আমিরাতে সরিয়ে নেওয়া হতে পারে। গতকাল সংবাদমাধ্যম জানাল, এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (এসিসি) মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্ট আয়োজনে অপারগতার কথা জানিয়ে দিয়েছে এসএলসি। রাজনৈতিক ও অর্থনৈতিক দুরবস্থায় এমন সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড।
রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক দুর্দশার মধ্যেই অস্ট্রেলিয়া দলকে আতিথ্য দিয়েছে শ্রীলঙ্কা। পাকিস্তান দলকেও এখন টেস্ট সিরিজে আতিথ্য দিচ্ছে দলটি। তবে দ্বিপক্ষীয় সিরিজ ও ৯ দল নিয়ে কোনো টুর্নামেন্ট আয়োজনের মধ্যে বিস্তর পার্থক্য আছে। এশিয়া কাপে অংশ নিতে যাওয়া প্রতিটি দলের যাতায়াতের জন্য বাস, লাগেজ ভ্যান এবং ম্যানেজমেন্ট ও সম্প্রচারকদের জন্যও যাতায়াতের ব্যবস্থা করতে হবে। শ্রীলঙ্কা এই মুহূর্তে প্রকট জ্বালানি সমস্যায় ভুগছে। এসব দিক ভেবেই এশিয়া কাপ আয়োজনে সম্ভাব্য অপারগতার কথা কিছুদিন আগে ইএসপিএনক্রিকইনফোকে জানিয়েছিলেন অ্যাশলি ডি সিলভা। শ্রীলঙ্কান সংবাদমাধ্যমের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ‘জিও নিউজ’ জানিয়েছে, দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক দুরবস্থার কারণে এশিয়া কাপ আয়োজনের মতো ‘অবস্থানে নেই’ শ্রীলঙ্কা, এই সিদ্ধান্ত এসিসিকে জানিয়ে দিয়েছে এসএলসি। একই কারণে কিছুদিন আগে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) তৃতীয় সংস্করণ মুলতবি করেছে এসএলসি।
এশিয়া কাপ আয়োজনে শ্রীলঙ্কার অপারগতা নিয়ে এসিসির এক সূত্রের উদ্ধৃতি প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’-‘বর্তমান রাজনৈতিক এবং অর্থনৈতিক দুরবস্থা, বিশেষ করে বৈদেশিক মুদ্রার যেহেতু ঘাটতি আছে, তাই ছয় দলের এই টুর্নামেন্ট আয়োজন করার মতো আদর্শ সময় এখন নয়। এ বিষয়টি জানিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।’ কিছুদিনের মধ্যেই এসিসি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে সেই সূত্র। তবে এশিয়া কাপের জন্য আরব আমিরাতকে এখনো চূড়ান্ত ভেন্যু হিসেবে ঠিক করা হয়নি- এ তথ্যও জানিয়েছেন সেই সূত্র, ‘ভেন্যু হিসেবে আরব আমিরাত এখনো চূড়ান্ত হয়নি। এটা ভারত কিংবা অন্য কোনো দেশও হতে পারে।’
টি-টোয়েন্টি সংস্করণে আয়োজিত হবে এবারের এশিয়া কাপ। নিজেদের মাটিতে টুর্নামেন্টটি আয়োজন করতে না পারলেও অফিশিয়াল আয়োজক হিসেবেই থাকবে শ্রীলঙ্কা। দুবাই ও শারজায় ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে বলে এর আগে জানিয়েছিল ইএসপিএনক্রিকইনফো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ আয়োজনে অপারগ শ্রীলঙ্কা
আরও পড়ুন