Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১১ বছরের মধ্যে প্রথমবার সুদের হার বাড়াল ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১০:০৩ এএম

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) ১১ বছরের মধ্যে প্রথমবার সুদের হার বাড়াল। ইউরোজোন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।

বিবিসি জানায়, ইসিবি সুদের হার শূন্য শতাংশ থেকে বাড়িয়ে শূন্য দশমিক পাঁচ শতাংশে উন্নীত করেছে এবং এ বছর আরও বাড়ানোর পরিকল্পনা করেছে।
বলা হয়েছে, বছরের পর বছর দুর্বল প্রবৃদ্ধির পর ব্লকের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য ২০১৪ সাল থেকে এই হার নেতিবাচক। কিন্তু, খাদ্য, জ্বালানি ও জ্বালানি খরচ বেড়ে যাওয়ায় মুদ্রাস্ফীতি এখন রেকর্ড আট দশমিক ছয় শতাংশ, যা ব্যাংকের দুই শতাংশ লক্ষ্যমাত্রার ওপরে।

সিদ্ধান্তের ব্যাখা দিতে গিয়ে ইসিবির প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান লাগার্ড বলেন, ‘ইউরোজোনে অর্থনৈতিক কর্মকাণ্ড কমছে। ইউক্রেনে রাশিয়ার অবিবেচনামূলক আগ্রাসনে এর প্রবৃদ্ধির ওপর প্রভাব বিস্তার করেছে।’

ইসিবি প্রেসিডেন্ট বলেন, ‘এই গ্রীষ্মে যখন পর্যটন ব্লকটি চাঙ্গা হয়ে উঠবে, তখন উচ্চ মুদ্রাস্ফীতি এবং অব্যাহত সরবরাহ শৃঙ্খলের সমস্যাগুলো ‘অর্থনীতিতে সামান্য হলেও প্রভাব ফেলবে।’ সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ