Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বাইডেনের সফরের পরেই এমবিএসের সাথে তেল নিয়ে আলোচনা পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ৬:৫৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের (এমবিএস নামে পরিচিত) সাথে ফোনে কথা বলেছেন এবং তেল উৎপাদন এবং ইরানে তার সর্বশেষ সফর নিয়ে আলোচনা করেছেন বলে ক্রেমলিন জানিয়েছে।

তেল উৎপাদন বাড়ানোর জন্য চাপ দেয়ার অংশ হিসাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সউদী আরব সফরের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়েছিল। পুতিন এবং এমবিএস বৃহস্পতিবার রাশিয়া এবং সউদী আরবের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উপর জোর দিয়েছেন এবং কলের ক্রেমলিন রিডআউট অনুসারে বিশ্বব্যাপী তেলের বাজার এবং বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণ নিয়ে আলোচনা করেছেন।

আলোচনায় ‘ওপেক প্লাস’ এর কাঠামোর মধ্যে আরও সমন্বয়ের বিষয়ে গুরুত্বের সাথে জোর দেয়া হয়েছিল,’ ক্রেমলিন বলেছে। উভয় নেতা উল্লেখ করেছেন যে, ওপেক এবং এর সহযোগী উৎপাদকরা ‘বিশ্বব্যাপী জ্বালানি বাজারে প্রয়োজনীয় ভারসাম্য এবং স্থিতিশীলতা বজায় রাখার জন্য ধারাবাহিকভাবে তাদের বাধ্যবাধকতা পূরণ করছে,’ রিডআউট যোগ করেছে। পুতিন এবং এমবিএস এ সপ্তাহের শুরুতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে তেহরানে সিরিয়া ও পুতিনের ত্রিপক্ষীয় বৈঠক নিয়েও আলোচনা করেছেন।

গত সপ্তাহে জেদ্দায় নয়জন আরব নেতার সাথে তার শীর্ষ বৈঠকের সময়, বাইডেন স্পষ্ট করেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে নিযুক্ত রয়েছে। শীর্ষ সম্মেলনের আগে, হোয়াইট হাউস ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়ার কাছে শত শত সশস্ত্র ড্রোন বিক্রির ইরানি পরিকল্পনার বিষয়ে গোয়েন্দা তথ্য প্রকাশ করেছে। কেউ কেউ এটিকে রাশিয়া এবং উপসাগরীয় রাজ্যগুলির মধ্যে একটি বিরোধ চালানোর প্রচেষ্টা হিসাবে দেখেছেন।

এদিকে, মঙ্গলবার তেহরানে পুতিনের শীর্ষ সম্মেলনকে একটি সংকেত হিসাবে বিবেচনা করা হয়েছিল যে এই অঞ্চলে তারও মিত্র রয়েছে। এমবিএস এবং পুতিনের মধ্যে বৃহস্পতিবারের ফোন কলটি প্রমাণ করেছে যে, বাইডেনের সফর রাশিয়া এবং সউদী ক্রাউন প্রিন্সের মধ্যে সম্পর্কের ক্ষতি করেনি। এমবিএসও ইঙ্গিত দিতে চান যে, তিনি বাইডেনকে বেশি গুরুত্ব দিতে চাননা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বাইডেনের সফরের পর আরব বিশ্বের সাথে তার সম্পৃক্ততা বজায় রাখার জন্য রাশিয়ার আরেকটি প্রচেষ্টায় আরব লীগের ২২টি সদস্য রাষ্ট্রের সিনিয়র কর্মকর্তাদের সাথে কথা বলার জন্য রোববার কায়রোতে পৌঁছাবেন। সূত্র: এক্সিওস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ