Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে কনস্যুলেট সেবা পেয়ে প্রবাসীরা আনন্দিত

ছুটির দিনে দোড়গোড়ায় সেবা কার্যক্রম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১০:২৫ পিএম

সউদী আরবের আবহা খামিস শহরে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি কর্মী ছুটির দিনে দোড়গাড়ায় কনস্যুলেট সেবা পেয়ে অত্যন্ত আনন্দিত ও উৎফুল্ল। জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মো. নাজমুল হকের নেতৃতে প্রবাসীদের সেবা প্রদানের উদ্দেশ্যে জেদ্দা কনস্যুলেটের প্রতিনিধি দল আজ শুক্রবার থেকে আবহা খামিস শহরে অবস্থান করছেন। সেবা প্রদানের উদ্দেশ্যে সাপ্তাহিক ছুটির দিবসে (শুক্র ও শনি) আবহা খামিস শহরে কনস্যুলার টীমের মাধ্যমে উক্ত নতুন পাসপোর্ট সরবরাহ, পাসপোর্ট নবায়নসহ বিভিন্ন সেবাসমূহ ঐ স্থানে অবস্থানরত প্রবাসীদেরকে দেয়া হচ্ছে। আজ প্রথম দিনে হাজার হাজার সউদী প্রবাসী কর্মী কনস্যুলেট সেবা গ্রহণে হুমড়ি খেয়ে পড়েন। জেদ্দাস্থ কনস্যুলেট অফিস সূত্র এতথ্য জানিয়েছে।

কনস্যুলেটের বেশ কিছু কর্মকর্তা দূতালয় প্রধান আজিজুর রহমান, প্রথম সচিব আরিফুজ্জামান, প্রশাসনিক কর্মকর্তা মো. সিরাজুল ইসলামসহ প্রায় ১৫ জন কর্মকর্তা সেখানে ২ দিন অবস্থান করে প্রবাসীদের নানারকম সেবা দিয়ে যাবেন। ২ দিন অবস্থানকালে সন্ধ্যা নাগাদ কনস্যুলার সেবা প্রদানের পর শ্রম কল্যাণ উইংয়ের কাউন্সেলর (শ্রম)-এর নির্দেশনায় ২ দিনই সন্ধ্যার পর শ্রম কল্যাণ উইংয়ের কর্মকর্তারা সেখানে অবস্থানরত প্রবাসীদের আবাসস্থল পরিদর্শনসহ আবহা খামিসের বিভিন্ন হাসপাতালে ভর্তিকৃত রোগিদের খোঁজ খবর নিবেন। সন্ধ্যায় প্রথম সচিব মো. আরিফুজ্জান এবং প্রশাসনিক কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম সেখানে গিয়ে তাদের বিভিন্ন সমস্যার কথা শুনে তা সমাধান করছেন বলে সূত্র জানিয়েছে।
প্রবাসীদের দোড়গোড়ায় ও তৃণমূল পর্যায়ে কনস্যুলার সেবা পৌঁছানোর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সউদী আরবের সমগ্র পশ্চিমাঞ্চলে প্রায় ছয় লক্ষ প্রবাসী বাংলাদেশি অবস্থান করছেন। দূর দূরান্ত থেকে কর্ম দিবসে জেদ্দা শহরে গিয়ে কনস্যুলার সেবা গ্রহণ প্রবাসীদের জন্য কষ্ট সাধ্য সময় সাপেক্ষ ও ব্যয় বহুল। এমনকি প্রয়োজনীয় সেবা গ্রহণের সময়ে অনেক ক্ষেত্রে তাদের সাথে নিয়োগকর্তার নিকট হতে কাঙ্খিত ছুটি পাওয়াও কঠিন হয়ে থাকে। ফলে প্রয়োজনীয় সেবা প্রাপ্তি হতে দূর দূরান্তের প্রবাসী বাংলাদেশিরা বঞ্চিত হয়ে থাকেন। এরূপ পরিস্থিতিতে আবহা খামিস শহরে অবস্থানরত প্রবাসীদের দোড়গোড়ায় ও তৃণমূল পর্যায়ে কনস্যুলেটের সেবা কার্যক্রম পৌঁছে দেয়ায় প্রবাসীরা সরকারি কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রতি মাসেই খামিস শহরে কনস্যুলেট সেবা চালু রাখার অনুরোধ জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ