Inqilab Logo

সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বাসে ভাড়ার তালিকা নেই বিআরটিএ’র অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

নতুন ভাড়া নির্ধারণের পর সব গণপরিবহনে একাধিক জায়গায় তালিকা টানানোর কথা। কিন্তু সম্প্রতি রাজধানীর বেশিরভাগ গাড়ি থেকে ভাড়ার তালিকা তুলে ফেলা হয়েছে। এসব গাড়ির বিরুদ্ধে অ্যাকশনে নেমেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ)।

গতকাল সোমবার রাজধানীর একাধিক পয়েন্টে অভিযান চালিয়েছেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এসব অভিযানে দুই হাজার থেকে শুরু করে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। অভিযানে বেশিরভাগ বাসে ভাড়া বেশি নেয়া, ওয়েবিলের নামে বাড়তি টাকা নেয়া, গাড়িতে ভাড়ার তালিকা না থাকার কারণেই বেশি জরিমানা দিতে দেখা গেছে।

জ্বালানি তেলের দাম বাড়ার পর বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ) নতুন করে গণপরিবহনের ভাড়া নির্ধারণ করে দেয়। নিয়ম অনুযায়ী রাজধানীসহ সারাদেশে চলা গণপরিবহনে একাধিক জায়গায় ভাড়ার তালিকা প্রদর্শনের কথা। কিন্তু শুরুতে সব ঠিকঠাক থাকলেও সম্প্রতি রাজধানীর বেশিরভাগ গাড়ির শ্রমিকরা ভাড়ার চার্ট তুলে ফেলে বাস চালাচ্ছেন। এবার এর বিরুদ্ধে অ্যাকশনে নেমেছে বিআরটিএ।

রাজধানীর রমনা পার্কের পাশে মোবাইল কোর্ট পরিচালনা করেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন। সেখানে একের পর এক গাড়ি থামিয়ে গাড়ির কাগজপত্র যাচাই-বাছাই করা হচ্ছে। বিআরটিএর কর্মী দিয়ে গাড়িতে আসন সংখ্যা বেশি আছে কি না, লুকিং গ্লাস ঠিক আছে কি না সেগুলো দেখানো হচ্ছে। এছাড়া ভাড়ার তালিকা গ্লাসে লাগানো আছে কি না তাও যাচাই করে দেখা হয় অভিযানের সময়। এসময় বেশিরভাগ গাড়িতে ভাড়ার তালিকা পাওয়া যায়নি।

শ্রমিকরা কেউ বলেন, বৃষ্টির কারণে তালিকা নষ্ট হয়ে গেছে। কেউ আবার বলেন, যাত্রীরা তুলে ফেলছেন। তবে কিছু চালক ও সহকারীর অভিযোগ, মালিকদের কারণে তারা বাসের ভাড়ার তালিকা তুলে ফেলতে বাধ্য হচ্ছেন।

বিহঙ্গ পরিবহনের একটি বাসের একাধিক অভিযোগে দুই হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এসময় সাভার পরিবহনের একটি গাড়িতে তিন হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন বলেন, অন্তত বাসের ভেতরে গ্লাসে ছয় জায়গায় ভাড়ার তালিকা থাকার কথা। কিন্তু এদের একটা বাসেও তালিকা নেই। আমরা এ ব্যাপারে আরও কঠোর হবো। সবাইকে অবশ্যই চার্ট রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাসে ভাড়ার তালিকা নেই বিআরটিএ’র অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ