Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুনে অক্ষরে ভারতের রুদ্ধশ্বাস জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ভারতের বিপক্ষে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের ওডিআই সিরিজটা শুরু হয়েছিল খুব অমসৃণ সময়ে। যখন ক্যারিবীয়ানরা টানা তিন ম্যাচে বাংলাদেশের সাথে দুশোর নিচে রান করে ওয়ানডে সিরিজে ধবলধলাই হয়েছে। বিশ্ব ক্রিকেটের রথী-মহারথীরা যখন ৫০ ওভারের সস্করণের বিলুপ্তি দেখছেন সামনের দিনগুলোতে! কিন্তু এতসব মাঠের বাহিরের আলোচনাকে দূরে সরিয়ে ক্রিকেটাররা সিরিজটাকে করে তুলেছেন মহা উপভোগ্য। প্রথম ম্যাচের ফলাফল শেষ বলে আসার পর গতপরশু রাতে পোর্ট অব স্পেনে অক্ষর প্যাটেলের ৩৫ বলে ৬৪ রানের টর্নেডো ব্যাটিংয়ে ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরল ভারত।
গতরপশু পোর্ট অব স্পেনে ৬ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ৩১১ রানের পাহাড় দুই বল আর দুই উইকেট হাতে রেখে জিতেছে ভারত। ক্যারিয়ারের শততম ওয়ানডে খেলতে নেমে শতকের দেখা পাওয়া শাই হোপকে পার্শ্ব চরিত্র বানিয়ে ম্যাচ সেরার পুরস্কারটিও জিতেছেন ভারতের বাঁহাতি বোলিং অলরাউন্ডার অক্ষর।
রান তাড়া করতে নামার সময়ই ভারতীয়দের জানা ছিল যে ম্যাচটি জিততে হলে এই মাঠের আগের রেকর্ডটি ভাঙতে হবে। যেটা ১৯৮৮ সালে পাকিস্তানের বিপক্ষে ২৭২ অতিক্রম করার মাধ্যমে গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এদিন বৃষ্টির ধাক্কা ও দুই ওপেনারের ধীর গতির রান তুলার কারণেই শুরুর দিকে স্বাগতিক বোলাররা ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের হাতে রাখে। ১৮ তম ওভারের সময় সুর্যকুমার যখন আউট হয়ে সাজঘরে ফিরছেন তখন ভারতের রান ৭৯। চতুর্থ উইকেটে সফরকারীদের ইনিংস মেরামতের দায়িত্ব নেন শ্রেয়াস ও স্যামসান। এই দুজনের ৯৪ বলে ৯৯ রানের জুটিই মূলত ভারতকে জয়ের পথ দেখিয়েছে। ৭১ বলে ৬৩ করে জোসেপের বলে লেগ বিফোরের ফাঁদে পরেন শ্রেয়াস। স্যামসান যখন ৫৪ করে রান আউটে কাটা পরেন তখনও জয় থেকে ১০৫ রান দূরে শেখর ধাওয়ানের দল। শেষ ৬০ বলের সমীকরণ ছিল ১০ আস্কিং রেটে ১০০ রান তোলা। একপ্রান্তে অবিচল থাকা অক্ষর ২৭ বলে পান ওডিআই ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। শেষ ওভারে প্রয়োজন ছিল ৮ রান। প্রথম ৩ বলে ২ রান নেওয়ার পর চতুর্থ বলে লং অফ দিয়ে মেয়ার্সের ফুলটসকে ওভার বাউন্ডারিতে রূপ দিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অক্ষর।
এর আগে টসে জিতে আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার মেয়ার্স ও হোপের কল্যানে প্রথম ১০ ওভারেই ৭১ রান তুলে ফেলে স্বাগতিকরা। মাঝে কিছুটা খেই হারানো ক্যারিবিয়ানদের কক্ষপথে ফেরান নিকোলাস পুরান ও হোপ। অধিনায়ক পুরান চতুর্থ উইকেট সাবধানী হোপকে নিয়ে গড়েন ১২৬ বলে ১১৭ রানের জুটি যেখানে ১ চার ও ৬ ছক্কায় পুরানেরই সংগ্রহ ৭৪ রান। শার্দুল ঠাকুর এই ভয়ংকর বাঁহাতিকে ফেরাতে না পারলে স্বাগতিকদের দলীয় সংগ্রহ ৩১১ না হয়ে আরও বেশি হতে পারত। ইনিংস শেষ হবার ৭ বল আগে থামেন ওপেনার হোপ। ১২৫ বলে শতকের দেখা পাওয়া এই ব্যাটার সাজঘরে ফেরেন ১৩৫ বলে ১১৫ রান করে। ৪র্থ ক্যারিবীয়ান ও ১০ম আন্তর্জাতিক ব্যাটসম্যান হিসেবে নিজের শততম একদিনের ম্যাচে তিন অংকের দেখা পান তিনি। শার্দুল নেন ৩ উইকেট। হুদা, অক্ষর ও চাহাল পান একটি করে উইকেট।
আগামীকাল একই মাঠে সিরিজের শেষম্যাচে হোয়াইটওয়াশ এড়াতে লড়বে স্বাগতিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুনে অক্ষরে ভারতের রুদ্ধশ্বাস জয়
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ