Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম সংখ্যালঘুদের অধিকার নিয়ে গ্রিসের সমালোচনায় এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০১ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান রোববার একটি সমঝোতা লঙ্ঘনের অভিযোগে গ্রিসের সমালোচনা করেছেন যেটি প্রায় এক শতাব্দী ধরে প্রতিদ্বন্দ্বী দু’দেশের মধ্যে সম্পর্ক সুদৃঢ় করেছে। লুসান চুক্তির ৯৯তম বার্ষিকীতে প্রকাশিত এক বিবৃতিতে এরদোগান এথেন্সকে গ্রিসের থ্রেস অঞ্চলে মুসলিম সংখ্যালঘুদের অধিকার খর্ব করার জন্য অভিযুক্ত করেছেন। থ্রেসের মুসলমানরা প্রদেশের জনসংখ্যার প্রায় ৩২ শতাংশ এবং জাতিগত তুর্কি, রোমা এবং বুলগেরিয়ান-ভাষী পোমাক নিয়ে গঠিত।

জাতীয়তাবাদী নেতা বলেন, ‘চুক্তিতে নিবন্ধিত শর্তাবলী বিশেষ করে তুর্কি সংখ্যালঘুদের অধিকার উপেক্ষা করা হয়েছে বা ইচ্ছাকৃতভাবে ক্ষয় করা হয়েছে’। ‘আমাদের দেশের পক্ষে এ পরিস্থিতি মেনে নেওয়া সম্ভব নয়, যা ভাল প্রতিবেশী সম্পর্ক এবং চুক্তির প্রতি আনুগত্যের সাথে বেমানান’।

প্রথম বিশ্বযুদ্ধ এবং তুরস্কের স্বাধীনতা যুদ্ধের পরে গ্রীসসহ মিত্রদের সাথে বিরোধ নিষ্পত্তির জন্য ১৯২৩ সালের চুক্তিটি নতুন প্রজাতন্ত্র তুরস্কের মধ্যে স্বাক্ষরিত হয়েছিল। এটি গ্রীসে অবশিষ্ট মুসলিম সংখ্যালঘু এবং তুরস্কের খ্রিস্টানদের অধিকারের রূপরেখা দেয় দেশগুলোর মধ্যে একটি তিক্ত সংঘর্ষের পর, যা জনসংখ্যা বিনিময় দ্বারা অনুসরণ করা হয়েছিল। এটি তুরস্কের উপকূলে অবস্থিত এজিয়ান দ্বীপপুঞ্জের গ্রীক শাসনের শর্তও নির্ধারণ করেছে।

আঙ্কারা সম্প্রতি অভিযোগ করেছে যে, গ্রিস দ্বীপপুঞ্জের সামরিকীকরণ করে চুক্তি লঙ্ঘন করেছে। এথেন্স বলেছে যে, তারা আন্তর্জাতিক আইন অনুযায়ী কাজ করছে এবং তুরস্কের ক্রমাগত শত্রুতার মুখে তার ভূখণ্ড রক্ষা করছে।
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার থ্রেসের চারটি মুসলিম সংখ্যালঘু স্কুল বন্ধ করার নিন্দা করে বলেছে যে, এটি গ্রীক সরকারের ‘বৈষম্যমূলক ও নিপীড়নমূলক নীতি’ প্রদর্শন করেছে। গ্রীক পররাষ্ট্র মন্ত্রণালয় ‘অপ্রমাণিত’ অভিযোগ প্রত্যাখ্যান করেছে, বলেছে যে, স্কুলগুলো স্থগিত করা হয়েছে, কারণ ছাত্র সংখ্যা ন্যূনতম প্রয়োজনীয়তার নিচে নেমে গেছে।

ন্যাটো সদস্য গ্রীস এবং তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরে সমুদ্রের তলদেশে অনুসন্ধানের অধিকার এবং জনবসতিহীন এজিয়ান দ্বীপগুলোর সার্বভৌমত্ব নিয়ে বিরোধসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে কয়েক দশক ধরে বিবাদে রয়েছে। দুই প্রতিবেশী গত অর্ধ শতাব্দীতে তিনবার যুদ্ধের দ্বারপ্রান্তে এসেছে। এরদোগান গত মাসে এথেন্সের সঙ্গে উচ্চ পর্যায়ের আলোচনা ছিন্ন করেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ