Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগস্টের শুরুতে ঢাকায় আসছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১১:৩২ এএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় সফরে আসছেন। আগামী আগস্ট মাসের শুরুতে তার ঢাকায় সফরের সূচি মোটামুটি চূড়ান্ত হয়েছে। শিগগির এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র। প্রায় পাঁচ বছর পর চীনের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন।

জানা গেছে, বেইজিংয়ের পক্ষ থেকে আগস্টের ৫ ও ৬ তারিখ চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর ঢাকা সফরের প্রস্তাব দেওয়া হয়েছে। ঢাকা থেকে তিনি মঙ্গোলিয়া যাবেন।

সূত্র জানায়, রোববার (২৪ জুলাই) চীনের রাষ্ট্রদূত লি জিমিং তার দেশের পররাষ্ট্রমন্ত্রীর সফরের বিষয়টি চূড়ান্ত করতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। তবে পররাষ্ট্রমন্ত্রী ওই দুই দিন দেশে থাকবেন না জানিয়ে সফর পেছানোর ব্যাপারে অনুরোধ করেছেন। তিনি ওই সময় কম্বোডিয়ায় আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) ২৯তম বৈঠকে অংশ নিতে কম্বোডিয়ার রাজধানী নমপেনে থাকবেন বলে জানা গেছে। এজন্য চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফর এক দিন পেছানোর অনুরোধ করা হয়েছে।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর ইন্দো-প্যাসিফিক ভিশন নিয়ে উদ্বিগ্ন চীন। এ সময় বন্ধু রাষ্ট্রগুলোকে পাশে চায় দেশটি। এর অংশ হিসেবেই চীনা পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন বলে জানা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ