Inqilab Logo

সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

রাশিয়ান গ্যাস সরবরাহ হ্রাস নিয়ে হুঁশিয়ারি জার্মানির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৫:৫৮ পিএম

রাশিয়া থেকে গ্যাস সরবরাহ আরও হ্রাস পেলে জার্মানির বিদ্যুৎ সঙ্কট আরও গুরুতর হতে পারে। সোমবার এআরডি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাতকারে এ হুঁশিয়ারি দিয়েছেন জার্মান ভাইস চ্যান্সেলর এবং অর্থনৈতিক বিষয় ও জলবায়ু সুরক্ষা মন্ত্রী রবার্ট হ্যাবেক।

‘আমাদের একটি গুরুতর পরিস্থিতি রয়েছে। এটা সবার বোঝার সময় এসেছে,’ হ্যাবেক বলেছেন, জার্মানির অবশ্যই তার গ্যাসের ব্যবহার কমাতে হবে৷ ‘আমরা এটি নিয়ে কাজ করছি,’ কর্মকর্তা বলেছেন, পদক্ষেপগুলি ধারাবাহিকভাবে প্রয়োগ করতে হবে। তিনি উল্লেখ করেন যে, নেদারল্যান্ডস এবং নরওয়ে থেকে কিছু গ্যাস সরবরাহ রয়েছে। ‘এখন আমরা কতটা মিতব্যয়ী তার উপর অনেককিছু নির্ভর করে,’ তিনি শীতের সম্ভাব্য পরিস্থিতি সম্পর্কে কথা বলতে গিয়ে বলেছিলেন।

হ্যাবেকের মতে, ব্যক্তিগত আবাসস্থল বা হাসপাতালের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামোতে গ্যাসের ঘাটতি দেখা দেয়ার আগে শিল্পের জন্য গ্যাস সরবরাহ হ্রাস করা হবে। তিনি স্বীকার করেছেন, যে এটি জার্মানি এবং ইউরোপ উভয় ক্ষেত্রেই নির্দিষ্ট উৎপাদন ব্যবস্থা ব্যাহত করবে। হ্যাবেক বলেন, ‘যেকোন মূল্যে এটি এড়ানো প্রয়োজন। এই কারণেই জার্মানির গ্যাসের ব্যবহার ১৫-২০ শতাংশ কমাতে হবে।’

সোমবার, রাশিয়ার গ্যাজপ্রম ঘোষণা করেছে যে, নর্ড স্ট্রিম ওয়ান নামে পরিচিত রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইনে রক্ষণাবেক্ষণ কাজের কারণে উৎপাদন ২০ শতাংশ হ্রাস পাবে। যার ফলে বর্তমানের চেয়ে গ্যাস সরবরাহ অর্ধেক কমে যাবে। রাশিয়া সরবরাহ আরও কমিয়ে দিলে আসছে শীতের আগে ইউরোপের দেশগুলোর পর্যাপ্ত গ্যাস মজুদ করা কঠিন হয়ে পড়বে। শীতে ইউরোপের দেশে গ্যাসের ব্যাবহার অনেক বেশি থাকে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ