Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে যুক্তরাজ্যের সরাসরি হস্তক্ষেপের বিরুদ্ধে লিজ ট্রাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৬:১৮ পিএম

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব এবং প্রধানমন্ত্রী প্রার্থী লিজ ট্রাস বলেছেন যে, তিনি ইউক্রেনের সংঘাতে প্রকাশ্যে ব্রিটেনকে জড়িত করার জন্য প্রস্তুত নন। তিনি আর বলেন যে, শস্যপূর্ণ জাহাজগুলোকে পাহাড়া দেয়ার জন্য রয়্যাল নেভিকে কৃষ্ণ সাগরে পাঠানোকে তিনি উপযুক্ত মনে করেন না।

বর্তা সংস্থা বিবিসি আয়োজিত টেলিভিশন বিতর্কের সময় তিনি বলেন, ‘যুক্তরাজ্য সরাসরি সংঘাতে জড়িত হওয়ার জন্য আমি প্রস্তুত নই। আমরা যতটা সম্ভব করেছি। আমরাই প্রথম ইউক্রেনে অস্ত্র পাঠিয়েছিলাম।’ তিনি উল্লেখ করেছেন যে, ব্রিটেন ইউক্রেনীয় শস্য পরিবহনের জন্য নৌ বীমা পরিষেবা প্রদান করে। তবে যেহেতু ইউক্রেন একটি ন্যাটো সদস্য রাষ্ট্র নয়, তাই তিনি ব্রিটিশ বাহিনী বা সংস্থানগুলোকে সরাসরি জড়িত করা অনুচিত বলে মনে করেন।

এদিকে, তার প্রতিদ্বন্দ্বী, সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাকও এই প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন এই বলে যে, যেই প্রধানমন্ত্রী হন না কেন, লন্ডন কিয়েভকে সমর্থন অব্যাহত রাখবে। সুনাক উল্লেখ করেছেন যে, চীনকে যুক্তরাজ্যের জাতীয় ও অর্থনৈতিক নিরাপত্তার জন্য হুমকি ঘোষণা করা প্রয়োজন। তিনি উল্লেখ করেন যে, ব্রিটেনকে অবশ্যই ব্রিটিশ কোম্পানিগুলিতে বেইজিংয়ের অনুপ্রবেশ এবং তাদের প্রযুক্তি চুরি করার প্রচেষ্টা থেকে নিজেকে রক্ষা করতে হবে।

জবাবে, ট্রাস উল্লেখ করেছেন যে, সুনাক মাত্র এক মাস আগে চীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের আহ্বান জানিয়েছিলেন। তিনি দাবি করেছিলেন যে, ব্রিটেন অবশ্যই বেইজিং থেকে কৌশলগত নির্ভরতার মধ্যে পড়বে না এবং যোগ করেছে যে, বেইজিংয়ের প্রতি একটি কঠোর অবস্থানও প্রয়োজনীয় কারণ বেইজিং ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ‘কার্যকরভাবে রাশিয়াকে সমর্থন করে’। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিজ ট্রাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ