Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

হঠাৎ মাথাব্যথা ও শ্বাসকষ্ট, ৭৭ ছাত্রী হাসপাতালে

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : গত দুদিনে গণমনস্তাত্ত্বিক রোগে (হিস্টিরিয়া) আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে সদর উপজেলার শিবরামপুর আরডি একাডেমি স্কুলের ৭৭ ছাত্রী। ফরিদপুরে আতঙ্ক হয়ে দেখা দিয়েছে এই রোগ। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে (ফমেক) ভর্তি ওই ৭৭ ছাত্রী ছাড়াও স্থানীয় বিভিন্ন স্বাস্থ্যসেবা কেন্দ্রে চিকিৎসা নিয়েছে কয়েকজন ছাত্রী। খোঁজ নিয়ে জানা যায়, আজ সকালে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ৪০ ছাত্রী মাথাব্যথা ও শ্বাসকষ্টজনিত কারণে আকস্মিক অসুস্থ হয়ে পড়ে। ছাত্রীদের প্রথমে প্রাথমিক চিকিৎসা দেয়া হয় স্কুলে। পরে অবস্থার অবনতি হলে তাদের ফমেকে ভর্তি করা হয়।এরআগে সোমবার দুপুরে স্কুলটিতে সপ্তম শ্রেণির শ্রেণিকক্ষে একই ঘটনা ঘটে। সেখানে ৩৭ ছাত্রী একই সমস্যাই আক্রান্ত হয়েছিল।

এ বিষয়ে জানতে চাইলে স্কুলের সহকারী শিক্ষক জান্নাত আরা বাণী ও রজব আলী জানান, আজ ক্লাস শুরুর আগে লাইনে দাঁড়ানোর সময় হঠাৎ কিছু ছাত্রীর মাথাব্যথা ও শ্বাসকষ্ট হতে থাকে। এরপর দেখা যায়, এক এক করে বাকি ছাত্রীরাও অসুস্থ হয়ে পড়েছে। পড়ে তাদের জরুরিভাবে ফমেক হাসপাতালে নেয়া হয়।

ফমেক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. গণপতি বিশ্বাস শুভ জানান, গত দুদিনে যে রোগীরা এসেছে, তাদের সবাই হিস্টিরিয়া রোগে আক্রান্ত। এই রোগ সাধারণত একজনের দেখাদেখি আরেকজনের হয়। গতকাল যারা এসেছিল, তাদের সবাই এখন ভালো আছে। আশা করা যাচ্ছে, আজ যাদের ভর্তি করা হয়েছে, তারাও খুব দ্রুত সুস্থ হয়ে উঠবে।

ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহিরুল ইসলাম বলেন, ‘আমি ঘটনা জানার সঙ্গে সঙ্গে স্কুলটি বন্ধ ঘোষণা করেছি। এছাড়া ছাত্রীরা যাতে ভালো চিকিৎসাসেবা পায়, সেদিকে নজর রাখছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ