Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানে উচ্চশিক্ষায় ১১৭টি দেশের শিক্ষার্থী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৭:১৮ পিএম

ইরানে চলতি শিক্ষাবর্ষে (২৩ সেপ্টেম্বর থেকে যা শুরু হয়) ১১৭টি দেশের প্রায় ১ লাখ ৮ হাজার শিক্ষার্থী ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়েছেন। এই তথ্য জানিয়েছেন, দেশটির বিজ্ঞান মন্ত্রণালয়ের কর্মকর্তা মোহাম্মাদ মোহাম্মাদি মাসুদি।

তিনি বলেন, বেসরকারি পরিসংখ্যান অনুযায়ী, ৩ লক্ষাধিক ইরানী শিক্ষার্থী বিদেশে পড়াশোনা করে। তাদের প্রত্যেকেই দেশের জন্য একটি সুযোগ তৈরি করেছে।

অন্যদিকে সরকারি পরিসংখ্যান মতে, ৯৫ হাজারের বেশি ইরানি বিভিন্ন দেশে অধ্যয়ন করছে। এদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, তুরস্ক, কানাডা, মালয়েশিয়া, ইংল্যান্ড, রাশিয়া, অস্ট্রেলিয়া, হাঙ্গেরি, সাইপ্রাস এবং ফ্রান্সে পড়াশোনা করছে।

বর্তমানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকৃষ্টে বিশ্বে নেতৃস্থানীয় অবস্থানে রয়েছে ইরান। অর্গানাইজেশন ফর স্টুডেন্ট অ্যাফেয়ার্সের উপপ্রধান মোহাম্মাদ জাভেদ সালমানপুর জানান, ইরান আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকর্ষণ করার ক্ষেত্রে ১৫টি সফল দেশের মধ্যে অন্যতম।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার্থী

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ