Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মিয়ানমারে গণহত্যা বন্ধ না হলে আন্তর্জাতিকভাবে ব্যবস্থা নিতে হবে -বিভিন্ন নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বন্ধ না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ। গতকাল পৃথক পৃথক বিবৃতিতে তারা বলেন, মিয়ানমারে গণহত্যা বন্ধ না করলে বাংলাদেশ সরকারকে আন্তর্জাতিকভাবে মিয়ানমারের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা গ্রহণের জন্য কাজ করতে হবে। এ মানবিক বিপর্যয় ঠেকাতে জাতিসংঘকে কঠিন ব্যবস্থা নিতে হবে।
ইসলামী সমাজ
ইসলামী সমাজের আমির হযরত সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, মিয়ানমারের রাখাইনে রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে রোহিঙ্গা  মুসলমানদের বাড়িঘর ধ্বংস করাসহ গণহত্যা চলছে। মানবরচিত ব্যবস্থার ক্ষমতাশীনরা এসব মানবতাবিরোধী অপরাধ বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করছেনা। এ বিষয়ে কাযকরী পদক্ষেপ না নিলে তাদেরকে এর পরিণতি ভোগ করতেই হবে। মিয়ানমারে হত্যাকা- বন্ধ করে রোহিঙ্গা মুসলমানদেরকে নাগরিক অধিকার দিয়ে স্থায়ীভাবে তাদের সমস্যা সমাধানের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য তিনি বিশ্ব নেতাদের প্রতি আহবান জানিয়েছেন।
ইসলামী সমাজের উদ্যোগে জনাব আকিক হাবিবুজ্জামানের সভাপতিত্বে জাতীয় প্রেসক্লাব অডিটরিয়ামে, “দুর্নীতি, সন্ত্রাস, উগ্রতা, জঙ্গি তৎপরতা ও শোষণমুক্ত সমাজ গঠনের উপায়” বিষয়ে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ আলোচনা সভায় ইসলামী সমাজের আমির বলেন, এসব কথা বাংলাদেশসহ বিশ্বের সকল রাষ্ট্রই বর্তমানে দুর্নীতির ভিত্তিতে গঠিত ও পরিচালিত বিধায় বিশ্বের মানুষ দুর্নীতির রাহু গ্রাসে নিমজ্জিত ও নির্যাতিত। এছাড়া সমাজ ও রাষ্ট্র পরিচালনায় ইসলাম প্রতিষ্ঠার নামে বিভিন্ন রকম উগ্রপন্থা গ্রহণের মাধ্যমে মানুষের মনে আতংক সৃষ্টি করে হত্যা করে। তাদেরকে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্রীয় শাসন ক্ষমতা দখল করার জঙ্গিবাদী প্রচেষ্টা সন্ত্রাস এবং বিভিন্ন রকম অপকৌশলের মাধ্যমে অন্যের অধিকার ও অর্থ সম্পদ হরণ করে। তিনি আরো বলেন, একমাত্র আদর্শ আল্লাহ প্রদত্ত জীবন ব্যবস্থা ইসলাম থেকে বিচ্যুত হয়ে মানব রচিত ব্যবস্থা মেনে চলার কারণেই এসব অপতৎপরতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।
ইসলামী সমাজের সদস্য ও নেতা জনাব মুহাম্মদ ইয়াছিনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় ইসলামী সমাজের আমির দল মত নির্বিশেষে সকলকে তিনি ইসলাম প্রতিষ্ঠার শান্তিপুর্ণ প্রচেষ্টায় শামিল হওয়ার আন্তরিক আহ্বান জানান। উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সর্বজনাব, আবু জাফর মুহাম্মাদ ইকবাল, মুহাম্মাদ ইউসূফ আলী, সুলাইমান কবীর ও আমীর হোসাইন প্রমুখ।
ইসলামিক বুদ্ধিজীবী ফ্রণ্ট
ইসলামিক বুদ্ধিজীবী ফ্রন্টের আহ্বায়ক ইঞ্জিনিয়ার সৈয়দ আব্দুল হান্নান আল হাদী এক বিবৃতিতে বলেছেন, জাতিসংঘ কর্তৃক শান্তি রক্ষীবাহিনী মোতায়েন করে অসহায় রোহিঙ্গা পুরুষ-নারী ও শিশুদের জীবন রক্ষা করে শান্তির ব্যবস্থা করতে হবে। সংখ্যালঘু নিরীহ মুসলিম রোহিঙ্গাদের উপর মায়ানমার সেনাবাহিনী কর্তৃক সেনা অভিযানের নামে ধর্ষণ, লুটপাট, বাড়িঘর অগ্নিসংযোগ করে মানুষকে জীবন্ত দ্বগ্ধ করার মতো বর্বর হত্যাযজ্ঞ  জাহিলিয়াতকে হার মানিয়েছে। অবিলম্বে এই বর্বরতা বন্ধ করতে হবে। তিনি বলেন, বর্মী সামরিক জান্তা ইতিহাসের জঘন্য হত্যাযজ্ঞ চালিয়ে রোহিঙ্গার নিরীহ মুসলমান নারী, শিশুদের ধর্ষণ ও হত্যা করছে। এ নিষ্ঠুরতা অসভ্য বর্বরতাকেও হার মানিয়েছে।
ইমাম মুসুল্লি কল্যাণ পরিষদ
বাংলাদেশ ইমাম মুসল্লি কল্যাণ পরিষদ ৫১ নং ওয়ার্ড যাত্রাবাড়ী ঢাকা মহানগর দক্ষিণ এর উদ্যোগে মিয়ানমারে সেনা ও বৌদ্ধ সন্ত্রাসী কর্তৃক মুসলিমদেরকে গণহত্যা বন্ধের দাবিতে আয়োজিত প্রতিবাদ সভায়, বক্তাগণ বলেন মিয়ানমারে সে দেশের সরকারের মদদে সেনা সন্ত্রাসীরা যেভাবে মুসলিম নারী, পুরুষ ও শিশুদেরকে নির্বিচারে গণহত্যা চালাচ্ছে তাতে ইসলাম পূর্ব জাহিলী যুগের বর্বরতাকেও হার মানায়। এ অবস্থায় মুসলিম বিবেক নিরব থাকতে পারে না। অতএব, এদেশের ৯২ ভাগ মুসলমানের ঈমানের দাবি হিসেবে অবিলম্বে সরকারকে এই গণহত্যা বন্ধের জন্য কূটনৈতিকভাবে চাপ সৃষ্টি ও নিন্দা জানাতে হবে। গণহত্যা বন্ধ না করে, তাহলে মিয়ানমারের সঙ্গে সর্বপ্রকার সম্পর্ক ছিন্ন করে সামরিক ব্যবস্থার কথা ভাবতে হবে এবং যে সকল নির্যাতিত রোহিঙ্গা মুসলমান সাগর পাড়ি দিয়ে আমাদের মাতৃভুমি বাংলাদেশে আশ্রয় চাচ্ছে, তাদেরকে অবিলম্বে নিরাপত্তাসহ আশ্রয় দিতে হবে।
উক্ত বিক্ষোভ মিছিলে বক্তব্য রাখেন হাফেজ মাওলানা হারুনুর রশিদ, হাফেজ মাওলানা হাসান বিন বাশার, মুফতি রুহুল আমীন, মুফতি এ বি এম শরীফুল্লাহ, মাওলানা ছফিউল্লাহ লহরী, হাফেজ মাওলানা আহসানুল্লাহ, মুফতি মহিউদ্দীন হেলালী, মাওলানা ইবরাহীম শরীয়তপুরী সহ আরও অন্যান্য ওলামায়ে কেরাম। এতে সভাপতিত্ব ও দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা আনোয়ার হামিদী।
সিলেটে মিছিল ও সমাবেশ
সিলেট অফিস : বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগর শাখার উদ্যোগে গতকাল বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। নগরীর কোর্ট পয়েন্টে সংগঠনের কেন্দ্রীয় সদস্য সিলেট মহানগর সভাপতি আলহাজ মাওলানা সিরাজুল ইসলাম সিরাজীর সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক মাওলানা ছামিউর রহমান মুছার পরিচালনায় এ কর্মসূচি পালন করা হয়।
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগর শাখার সহ-সভাপতি মাওলানা গাজী রহমত উল্লাহ, মাওলানা শাহ মমশাদ আহমদ, অধ্যক্ষ মাওলানা পীর আব্দুল জব্বার, অধ্যক্ষ মাওলানা আব্দুল কাইয়ুম, জেলা সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী, মহানগর সাধারণ সম্পাদক আলহাজ মাওলানা এমরান আলম, সহ-সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল আহাদ, সহ-সাংগঠনিক সম্পাদক হাফিজ কয়েছ আহমদ, জেলা প্রচার সম্পাদক ডা: মোস্তফা আজাদ, মাওলানা মুতাছিন বিল্লাহ জালালী, হাফিজ রিয়াজ উদ্দিন আল মামুন, হাফিজ ফয়জুল ইসলাম, হাফিজ মাওলানা এখলাছুর রহমান, মাওলানা আমীন আহমদ রাজু, হাফিজ মাওলানা মুশফিকুর রহমান মামুন, মাওলানা মাহবুবুল হক, বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস সিলেট মহানগর শাখার সভাপতি হাফেজ মাওলানা ওবায়দুর রহমান তারেক, সেক্রেটারি মাওলানা মো: সাদিক সালিম, মো: রশিদ মোস্তাক, আলীম উদ্দিন প্রমুখ।
বিশ্বনাথে বিক্ষোভ
বিশ্বনাথ উপজেলা সংবাদদাতা  : মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে সিলেটের বিশ্বনাথে গতকাল মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিকেলে উপজেলার পীরেরবাজারে দশঘর ইউনিয়ন উলামা পরিষদ এক বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিল শেষে বিশ্বনাথ-জগন্নাথপুর সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরিষদের সভাপতি মুফতি রশিদ আহমদের সভাপতিত্বে ও সদস্য মাও: আতিকুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন মাওলানা আমিনুল ইসলাম, মাওলানা আব্দুর রহমান, মাওলানা আব্দুল ওয়াদুদ, মাওলানা আব্দুল্লাহ, মাওলানা সুয়াইব আহমদ, মাওলানা পিয়ার মাহমুদ, শাহীন আহমদ ও জুনায়েদ আল হাসান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফেজ মারুফ আহমদ।
রূপগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদ সভা
রূপগঞ্জ উপজেলা সংবাদদাতা :  নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় মুসল্লিরা গতকাল মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেছেন। দুপুরে উপজেলার তারাব পৌরসভার বিশ্বরোড এলাকার ঢাকা-সিলেট মহাসড়কে এ কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন তারাব পৌরসভার সাবেক মেয়র সফিকুল ইসলাম চৌধুরী, দীঘিবরাব দারুল কোরআন মাদ্রাসার অধ্যক্ষ বদরুল আলম সিলেটি, বরাব কেন্দ্রীয় মসজিদের খতিব আবরারুল হক, মাওলানা ইউসুফ, মাওলানা হাবিবুর রহমান, মুফতি আ: কাইয়ুম, হাজী জহিরুল ইসলাম, আব্দুল বারেক, কামাল উদ্দিন, আহাম্মেদ মিয়া, আলী ওসমান, জাকারিয়া, এমদাদুল হক, মোস্তফা কামাল, আব্দুল রহিম, জাকারিয়া প্রধান, আলী আকবর, আলী হোসেন, মুনসুর আলী প্রমুখ।
শিবচরে মানববন্ধন
শিবচর উপজেলা সংবাদদাতা : মাদারীপুরের শিবচরের ঢাকা-খুলনা মহাসড়ক সংলগ্ন এলাকায় বিভিন্ন মাদ্রাসার আলেম-উলামাসহ সহ¯্রাধিক মানুষের অংশগ্রহণে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকালে ঢাকা-খুলনা মহাসড়ক সংলগ্ন উপজেলার পাঁচ্চর এলাকায় মিয়ানমারের জাতিগত সহিংসতায় মুসলিম হত্যার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ আয়োজন করেন স্থানীয় আলেম-উলামাগণ। পরে একটি বিক্ষোভ মিছিল পাঁচ্চর স্ট্যান্ড এলাকা প্রদক্ষিণ করে সমাবেশ স্থানে এসে শেষ হয়। পাঁচ্চর স্ট্যান্ড জামে মসজিদের খতিব মুফতি মো: হাবিবুল্লাহর সভাপতিত্বে এসময় জামিয়াতুস সুন্নাহ মাদরাসার মোহতামিম মাওলানা মুফতি নেয়ামাতুল্লাহ আল ফরিদী, সামসুল উলুম কওমী মাদ্রাসার মাওলানা মো: আকরাম হোসাইন, ঢাকা সিটি কর্পোরেশনের ৩১ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার সাজ্জাদ হোসেন সিদ্দিকী লাবলু, সোনার বাংলা প্লাজা মার্কেটের সভাপতি মিজানুর রহমান মঞ্জু প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ