Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন

নিহত ৪ বহু হতাহত ১৭৩টি ভবন ক্ষতিগ্রস্ত এবং ৫৮টি ভূমিধস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

উত্তর ফিলিপাইনের লুজোন দ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। ৭ মাত্রার এ ভূমিকম্পে ৪ জন নিহত এবং আহত হয়েছে অনেকে। শক্তিশালী এ ভূমিকম্পে ভেঙে পড়েছে অনেক ভবন।
স্বরাষ্ট্র সচিব বেঞ্জামিন অ্যাবলোস এক সংবাদ সম্মেলনে জানান, বেঙ্গুয়ে প্রদেশে ২ জন, আবরা প্রদেশে ১ জন এবং অন্য প্রদেশে আরো ১ জন নিহত হয়েছে। এছাড়াও ৬০ জন আহত হয়েছে। ১৭৩টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ৫৮টি ভূমিধসের খবর পাওয়া গেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে ভূমিকম্পটি ডোলোরেস শহরের প্রায় ১১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ১০ কিলোমিটার গভীরে আঘাত হানে। শক্তিশালী এ ভূমিকম্পের পর আবরা প্রদেশের একটি হাসপাতাল খালি করা হয়েছে। তবে সেখানে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। আবরা উত্তর ফিলিপাইনের একটি ভূবেষ্টিত প্রদেশ। এখানে প্রায় আড়াই লাখ লোকের বাস। এটি গভীর উপত্যকা এবং ঢালু পাহাড়ে ঘেরা।
ম্যানিলায়ও ভূমিকম্প অনুভূত হয়। এখানে বেশ কয়েকটি বিল্ডিং খালি করা হয়েছে। কিছু লোককে একটি বিল্ডিংয়ের ৩০ তলা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এসময় শহরের মেট্রোরেল ব্যবস্থা বন্ধ রাখা হয়। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
১২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ