Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

আমেরিকার সাথে যুদ্ধ করতে প্রস্তুত উত্তর কোরিয়া: কিম জং উন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১১:৫২ এএম | আপডেট : ১১:৫৩ এএম, ২৮ জুলাই, ২০২২

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়াকে ‘নির্মূল’ করার হুমকি দিয়েছেন। কোরীয় যুদ্ধের অবসান ঘটানো অস্ত্রবিরতির ৬৯ তম বার্ষিকী উপলক্ষে দেয়া বক্তৃতায় তিনি এ হুমকি দিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে যে কোনও যুদ্ধের জন্য প্রস্তুত।

কিম, প্রায় তিন সপ্তাহের মধ্যে জনসমক্ষে তার প্রথম উপস্থিতিতে, মে মাসে রক্ষণশীল রাষ্ট্রপতি ইউন সুক ইওল ক্ষমতা গ্রহণের পর থেকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে তার সবচেয়ে গুরুতর হুমকি দিয়েছেন এবং পিয়ংইয়ংয়ের প্রতি কঠোর অবস্থান নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

উত্তর কোরিয়ার নেতা বলেছেন যে, ‘মার্কিন সাম্রাজ্যবাদীরা দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষকে তার জাতির সাথে একটি আত্মঘাতী সংঘর্ষের দিকে ঠেলে দিচ্ছে’, রাজ্যের সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বৃহস্পতিবার জানিয়েছে। রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, কিম জং উন তার ভাষণে বলেন, ‘আমাদের সশস্ত্র বাহিনী যেকোনো সঙ্কটে সাড়া দেয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। আমাদের দেশের পারমাণবিক যুদ্ধ প্রতিরোধ সক্ষমতাও নির্ভরযোগ্য এবং নির্ভুলভাবে ও তৎক্ষণাৎ এর নিরঙ্কুশ শক্তিকে একত্র করতে সম্পূর্ণরূপে প্রস্তুত।’

সিউল ও ওয়াশিংটনের কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়া ২০১৭ সালের পর প্রথম পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি সম্পন্ন করেছে। কিম আরো বলেন, ওয়াশিংটন কোরীয় যুদ্ধের প্রায় ৭০ বছর পরেও তার দেশের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলে ‘বিপজ্জনক, অবৈধ শত্রুতামূলক কাজ’ চালিয়ে যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বুধবার বলেছেন, উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষাটি সত্যিই চালালে দেশটি সাইবার আক্রমণের ক্ষমতা রোধ করাসহ আরো শক্তিশালী নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে।

সিউলের ইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিফ-এরিক ইজলি বলেছেন, কিমের বিজয় দিবসের ভাষণটিকে অস্ত্রবিরতির পর থেকে অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ কোরিয়ার সাফল্যের প্রেক্ষাপটে উত্তর কোরীয়দের জাতীয় গর্ব জোরদার করার প্রচেষ্টা হিসেবে দেখা যেতে পারে। সূত্র: ব্লুমবার্গ।



 

Show all comments
  • Amran Hossan ২৮ জুলাই, ২০২২, ৬:০২ পিএম says : 0
    যুদ্ধে জড়ালে বাংলাদেশ কাউকে কোনো সহযোগিতা করবে না
    Total Reply(0) Reply
  • Mostafa kamal ২৮ জুলাই, ২০২২, ২:৪৩ পিএম says : 0
    Ar koto chapabaji
    Total Reply(0) Reply
  • Sara Islam Rabi ২৮ জুলাই, ২০২২, ৬:০৩ পিএম says : 0
    তোরা যুদ্ধ কর আমরা বেগুনের পরিবর্তে কুমড়া আর মুলা তেলের পরিবর্তে পানি দিয়ে রান্না করে খাই।তোরা নিজেরা মরতে পারিসনা।
    Total Reply(0) Reply
  • Md Masum Billah ২৮ জুলাই, ২০২২, ৬:০৪ পিএম says : 0
    রাশিয়ার কারনেই আমেরিকার মাথা ঠিক নাই তুমি আবার নতুন করে হুংকার দিলে পড়ে যাবে অরা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ