Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

উন্নয়ন দেখাতে গিয়ে সরকার জনসংখ্যা কম দেখিয়েছে : ডা. ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ৫:১১ পিএম

বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, সরকার উন্নয়ন দেখাতে গিয়ে জনশুমারিতে জনসংখ্যা কম দেখিয়েছে। ১০ বছর আগেও যে জনসংখ্যা ছিল এখনো এর কাছাকাছিই রয়েছে। এতদিন আমরা জেনে আসছি, ১৮ কোটি অথচ এখন শুনি ১৬ কোটি। এত টাকা খরচ করে একটা শুমারি করা হলো কিন্তু পূর্ণাঙ্গ তথ্য আসেনি।

আজ শুক্রবার (২৯ জুলাই) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ মুসলিম সমাজ আয়োজিত তেল গ্যাস, বিদ্যুৎ, পানি, চাল, ডাল, আটাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি ও আলেম ওলামাসহ সকল রাজবন্দিদের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন। ডা. ইরান বলেন, সরকার নানা অজুহাতে আলেম ওলামাদের মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার করে রেখেছে। অবিলম্বে তাদের মুক্তি দাবি করছি। সেই সঙ্গে সকল রাজবন্দিদেরও মুক্তির দাবি করছি। এ সময় সমাজ গঠনে বাংলাদেশ মুসলিম সমাজের পক্ষ থেকে ৮ দফা দাবি তুলে ধরা হয়। তাদের দাবিগুলো হলো।

১. গুম, হত্যা, ধর্ষণ, নির্যাতন বন্ধ করতে হবে। বাকস্বাধীনতা হরণকারী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। সু-শাসন, ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে।

২. গ্যাস, বিদ্যুৎ, পানির বিল কমিয়ে দিতে হবে। নিত্যপ্রয়োজনীর দ্রব্যমূল্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে ফিরিরে দিতে হবে।

৩. নিরাপদ সড়ক, নৌ, আকাশপথ ব্যবস্থা করতে হবে। ব্যাংক-বিমা, শেয়ারবাজার, স্বাস্থ্য, শিক্ষা, সড়ক-রেল, আকাশ যোগাযোগ খাতে অনিয়ম দুর্নীতি বন্ধ করতে হবে। নদী ভাঙা, ভূমিহীন, ভবঘুরে ও ভাসমানদের পুনর্বাসন করতে হবে।

৪. পাট, তাঁত, গার্মেন্টসসহ, বন্ধ কলকারখানা খুলে দিতে হবে। বেকারদের কর্মসংস্থান ব্যবস্থা করতে হবে।
৫. প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা ও চাকরির নিশ্চয়তা দিতে হবে। নিত্য নতুন শ্রমবাজার‌ সৃষ্টি করতে হবে।

৬. মাদক, জুয়া মুক্ত সমাজ ব্যবস্থা গঠন করতে হবে। রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন করতে হবে।

৭. সীমান্তে নির্যাতন হত্যা বন্ধ করতে হবে। পানির ন্যায্য হিস্যা আদায় করতে হবে।

৮. রাজনৈতিক দল নিবন্ধন পদ্ধতি গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২ আইনে ৯০ বি ধারা সংযুক্ত কালো আইন বাতিল করতে হবে। দলীয় প্রতীকে স্থানীয় সরকার‌ নির্বাচন পদ্ধতি বাতিল করতে হবে। নিরপেক্ষ ভোটাধিকার নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ মুসলিম সমাজের চেয়ারম্যান মুহাম্মদ মাসুদ হোসেনের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির মহাসচিব ডা. মুহাম্মদ মাছুম হোসাইন, ইসলামি ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান মাওলানা শাখাওয়াত আমিন, গণ অধিকার পরিষদের যুগ্ম সচিব শামসুদ্দিন, আধিপত্য প্রতিরোধ আন্দোলনের নেতা ওবায়দুল হক প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডা. ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ