Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ানদের ভিসা প্রদানে কোন নিষেধাজ্ঞা নেই: ইইউ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ৬:০২ পিএম

ইউরোপীয় ইউনিয়নের নিয়ম রাশিয়ান নাগরিকদের শেনজেন ভিসা প্রদানের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার অনুমতি দেয় না। বৃহস্পতিবার ফিনল্যান্ডের হেলসিংগিন সানোমাট সংবাদপত্র ইউরোপীয় কমিশনের প্রতিক্রিয়া উদ্ধৃত করে রিপোর্ট করেছে।

‘ভিসা সর্বদা নির্দিষ্ট শ্রেণীর আবেদনকারীদের জন্য উপলব্ধ হওয়া উচিত। ভিসার আবেদনগুলো প্রক্রিয়াকরণ করা (ইইউ) সদস্য রাষ্ট্রগুলোর দায়িত্ব যারা কেস-বাই-কেস ভিত্তিতে সিদ্ধান্ত নিতে বাধ্য,’ ইউরোপীয় কমিশনকে উদ্ধৃত করে সংবাদপত্রটি বলেছে৷

ব্রাসেলস পুনর্ব্যক্ত করেছে যে, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞাগুলো সাধারণ রাশিয়ানদের উদ্দেশ্যে দেয়া হয়নি। তবে তারা নতুন বিধিনিষেধগুলি একত্রিত করার সময় ভিসা সমস্যাটি উত্থাপিত হয়েছে কিনা তার উত্তর দিতে অস্বীকার করেছে।

এর আগে, ফিনল্যান্ডের বেশ কয়েকটি সংসদীয় দল ইউক্রেনের সংঘাতের কারণে রাশিয়ান নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করার আহ্বান জানিয়েছিল। যাইহোক, দেশটির ইউরোপীয় বিষয়ক মন্ত্রী টাইটি টুপুরাইনেন বলেছেন যে, সমস্যাটি ইইউ স্তরে সমাধান করা হবে।

উল্লেখ্য, ফিনল্যান্ড ১ জুলাই, ২০২২-এ তার করোনভাইরাস-সম্পর্কিত প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। একই দিনে, দেশটি রাশিয়ান নাগরিকদের কাছ থেকে ভিসার আবেদন গ্রহণ করা শুরু করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ