Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪ ফাল্গুন ১৪২৫, ১০ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সীমান্তে সংঘর্ষের চেয়ে অসুস্থতায় বেশি বিএসএফ জওয়ান মারা যাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:৩৩ এএম

ভারতের সরকারি একটি পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত মৃত ৭৭৪ জন বিএসএফ জওয়ানের মধ্যে মাত্র ২৫ জন সীমান্ত সংঘর্ষে নিহত হয়েছে। বর্তমান সময়ে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় বিএসএফ জওয়ানদের গুলি এবং মর্টার হামলার মুখে পড়তে হচ্ছে।
সীমান্ত সংঘর্ষে মাত্র ২৫ জন জওয়ান নিহত হলেও বিভিন্ন রোগে ৩১৬ এবং হার্ট অ্যাটাকে ১১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া রেল, সড়ক এবং মোটর সাইকেল দুর্ঘটনার কারণে ১৯২ জন নিহত হয়েছে। দুরারোগ্য ব্যাধি এইচআইভি-এইডসে ১৮, ক্যান্সারে ৩৮ এবং ম্যালেরিয়াজনিত কারণে ৫ জনের মৃত্যু হয়েছে।  
এক সিনিয়র কর্মকর্তা বলেন, এটা খুব উদ্বেগের বিষয় এবং এ ধরনের মৃত্যুর সংখ্যা কমিয়ে আনা বিশেষ প্রয়োজন। কর্মীদের মধ্যে একটি সুস্থ জীবনশৈলী এবং নিরাপদ ড্রাইভিং নিশ্চিত করার পদক্ষেপ নেয়া হচ্ছে।
সীমান্ত সুরক্ষা বাহিনী বিএসএফ সদস্যদের পাকিস্তান এবং বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত করা রয়েছে। এছাড়া নকশাল বিরোধী অভিযান এবং অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষার কাজেও বিএসএফকে কাজে লাগানো হয়। সূত্র : পার্স টুডে।




 

Show all comments
  • আকাশ ২৯ নভেম্বর, ২০১৬, ৭:৩৪ এএম says : 0
    নিরীহ বাংলােদেশীদের গুলি করার অভিশাপ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ