Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

চুরি যাওয়া ৮০ লাখ টাকা নিয়ে ড্রাইভারের স্ত্রীর আত্মসমর্পণ

নতুন বছরে এটিএম-এ সাইবার হামলার আশঙ্কা ভারতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:৩৪ এএম

অবশেষ কোনও গতি না দেখে ৭৯.৮ লাখ টাকা নিয়ে আত্মসমর্úণ করলেন এটিএমের টাকা পরিবহন গাড়ির চালকের স্ত্রী। গত রোববার থানায় তার আইনজীবীকে সঙ্গে নিয়ে ওই মহিলা টাকাসহ আত্মসমর্úণ করেন। ওই মহিলার নাম এলউইন। জানা গেছে, ওই মহিলার স্বামী ডমিনিক এটিএমের টাকা পরিবহনকারী গাড়ির চালক ছিলেন। সে গত বুধবার ১.৩৭ কোটি টাকা ভর্তি গাড়ি নিয়ে চম্পট দেয়। পরে মাউন্ট কার্মেল কলেজের কাছে গাড়িটি পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। সেখানে প্রায় ৯৫ লাখ টাকা চুরি গিয়েছিল বলে জানা যায়। পুলিশ তখন থেকেই ডমিনিকের খোঁজে তল্লাশি চালাচ্ছিল।
নতুন বছরে এটিএম-এ সাইবার হামলার আশঙ্কা
সম্প্রতি একের পর এক সাইবার হামলার শিকার হয় ইউরোপের বহু দেশ। মূলত বিভিন্ন শহরের এটিএমগুলিকে নিশানা করে সাইবার অপরাধীরা। কোনো কার্ড ছাড়াই এটিএম থেকে বের হতে থাকে নোট। প্রশাসনের তরফে বিষয়টি দ্রুত আয়ত্তে আনা হলেও ঘটনার জেরে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়। ‘এমনই হামলার শিকার হতে পারে ভারতসহ এশিয়ার একাধিক দেশ।’
এমনই দাবি করেছে মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থা ফায়ারআই। ‘২০১৭ সাইবার সিকিউরিটি ল্যান্ডস্কেপ-এশিয়া প্যাসিফিক এডিশন’-শীর্ষক রিপোর্টে এই দাবি করেছে সংস্থাটি। ফায়ারআই-এর বিশেষজ্ঞদের মতে, ‘এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আমরা সাম্প্রতিক বহু এটিএম হামলা হতে দেখেছি। উন্নয়নশীল দেশগুলোতে বেশিরভাগ এটিএমই পুরোনো উইন্ডোজ এক্সপি সফটওয়্যারে চলে। এর ফলে সেগুলোতে হামলার আশঙ্কা বেশি।’ তাদের মতে, ২০১৭ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সাইবার হামলার আশঙ্কা করা হচ্ছে। ‘২০১৭ সালে ধর্মীয় স্থানগুলো সাইবার হামলার শিকার হতে পারে।’ ফায়ারআই সংস্থার তরফে বিবৃতিতে এই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
সম্প্রতি ম্যালওয়্যার হানার জেরে প্রায় ৬ লাখ এটিএম কার্ড ব্লক করে দেয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বহু গ্রাহকের এটিএম কার্ড ব্লক করতে বাধ্য হয় এইচডিএফসি, আইসিআইসিআই, অ্যাক্সিস ও ইয়েস ব্যাঙ্কের মতো ব্যাঙ্কিং প্রতিষ্ঠান। কারণ হিসেবে ব্যাঙ্কগুলো জানিয়েছিল, জাপান ও বাংলাদেশে সাম্প্রতিক ম্যালওয়্যার-সাইবার হামলার পরই এই সিদ্ধান্ত।
সাইবার হামলার অধিকাংশই চীনের তরফে হয় বলে রিপোর্টে উল্লেখ করেছে ফায়ারআই। নোট বাতিলের জেরে এটিএমগুলোর সামনে দীর্ঘলাইন এমনই সরকারের কাছে উদ্বেগের কারণ। এর উপর সাইবার হামলার এই আশঙ্কা কপালে আরও ভাঁজ ফেলবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন