Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে প্রথমবার নর্থ বেঙ্গলে কার্ডিওভাস্কুলার কনফারেন্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ৭:৪৯ পিএম

দেশে প্রথমবারের মতো নর্থ বেঙ্গলে কার্ডিওভাস্কুলার কনফারেন্স-এর আয়োজন করেছে ‘আইপিডিআই ফাউন্ডেশন’। শনিবার (৩০ জুলাই) বগুড়ার মোমো ইন হোটেলে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ এবং ইসিজি স্টাডি গ্রুপের সহযোগীতায় প্রায় আড়াইশ হৃদরোগ বিশেষজ্ঞ এবং পেশাজীবী চিকিৎসকদের নিয়ে আইপিডিআই ফাউন্ডেশন এই কনফারেন্সের আয়োজন করে। অনুষ্ঠানে ঢাকার প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞরা তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন এবং সেই সাথে নর্থ বেঙ্গলের বিশেষজ্ঞ চিকিৎসকগণ তাদের অভিজ্ঞতার আলোকে কেস রিপোর্ট উপস্থাপন করেন। উক্ত কনফারেন্সে বগুড়া মেডিকেল কলেজের ক্যাথল্যাবে হৃদরোগের আধুনিক পরীক্ষা এনজিওগ্রাম এবং এনজিওপ্লাস্টি প্রশিক্ষণ প্রদান এবং ক্যাথল্যব থেকে তা সরাসরি প্রদর্শন করা হয়। ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মোস্তফা আলম নান্নু। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিশ্বব্যাপী হৃদরোগের প্রাদুর্ভাব যেন মহামারীর আকার ধারণ করেছে। আমাদের দেশেও এর ব্যতিক্রম নয়। ফলে হৃদরোগ প্রতিরোধে দক্ষ পেশাজীবী চিকিৎসক তৈরির বিকল্প নেই। আইপিডিআই ফাউন্ডেশনের এরকম একটি উদ্যোগ দেশব্যাপী একটি অনুকরণীয় উদাহরণ হয়ে থাকবে। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং সেক্রেটারি জেনারেল ডা. মহসীন আহমদ দেশে প্রথমবারের মতো নর্থ বেঙ্গল কার্ডিওভাস্কুলার কনফারেন্সে উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে সাফল্যম-িত করায় সকলকে ধন্যবাদ জানান। আইপিডিআই ফাউন্ডেশন শুধু রাজধানী ঢাকায় নয় সারাদেশে চিকিৎসকদের প্রশিক্ষণে কাজ করে আসছে; এরই ধারাবাহিকতায় ভবিষ্যতে বাংলাদেশের বিভিন্ন বিভাগীয় শহরে আইপিডিআই ফাউন্ডেশন এধরণের প্রোগ্রাম আয়োজন করবে। ডা. আরিফুর রহমান সজলের সঞ্চালনায় উক্ত প্রোগ্রামে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সেক্রেটারি জেনারেল প্রফেসর আব্দুল্লাহ আল শাফী মজুমদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর রেজাউল আলম, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মহসিন, উক্ত মেডিকেল কলেজের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. শহীদুল হক। কনফারেন্সে বাংলাদেশের নর্থ বেঙ্গলে হৃদরোগ চিকিৎসায় অসামান্য ভূমিকা রাখায় দেশের প্রথিতযশা হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. নওয়াজেশ ফরিদ, প্রফেসর ডা. এ কে এম হানিফ চৌধুরী, প্রফেসর ডা. মমতাজ হোসেন, প্রফেসর ডা. আবুল হোসেন এবং প্রফেসর ডা. গোলজার আহমেদ মিনাকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানের সভাপতি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল ওয়াদুদ চৌধুরী অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করার পেছনে জড়িত সবাইকে ধন্যবাদ জানান এবং উপস্থিত সকলের সুস্বাস্থ্য কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য, প্রতিষ্ঠার শুরু থেকেই হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশনের (হেলো) একটি সহযোগী সংগঠন হিসেবে আইপিডিআই ফাউন্ডেশন দেশব্যাপী দক্ষ পেশাজীবী তৈরির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করে এসেছে। জনগণের মাঝে হৃদরোগ বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে হেলো-আইপিডিআই ফাউন্ডেশন তাদের জনহিতৈষী কর্মকা-ের জন্য ইতোমধ্যেই ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের পূর্ণ সদস্যপদ অর্জন করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ